মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৪:৩৭ পূর্বাহ্ন

বিজিএমইএ সভাপতির সঙ্গে ইউএসএআইডির নতুন মিশন ডিরেক্টরের বৈঠক

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩ ৩:৩০ pm

বাংলাদেশে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর নবনিযুক্ত মিশন ডিরেক্টর রিড এশলিম্যান  গত ১৫ অক্টোবর বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত এই সভায় আরও উপস্থিত ছিলেন ইউএসএআইডি, ডিআরজি অফিসের পরিচালক এ্যালেনা টানসি; বেলিয়েন টাডেস, ইউএসএআইডি, পিআরও অফিস ডিরেক্টর; ম্যাথিউ বেহ, ফার্স্ট সেক্রেটারি, পলিটিক্যাল/লেবার, মার্কিন দূতাবাস ঢাকা; সাজ্জাদ কামাল, ইউএসএআইডি, প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ এবং ইমেল্ডা মল্লিক, ইউএসএআইডি, প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ।

বৈঠকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের আরও বিকাশের জন্য সহযোগিতামূলক সুযোগগুলো চিহ্নিত করার বিষয় নিয়ে আলোচনা হয়। সভায় এখাতের শ্রমিকদের কল্যান আরও বৃদ্ধির জন্য বিশেষভাবে জোর দেওয়া হয।

ফারুক হাসান কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত সাসটেইনেবিলিটি এবং শ্রমিকদের সামগ্রিক কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে শিল্পের উল্লেখযোগ্য অগ্রগতির উপর বিশেষভাবে জোর দিয়ে বাংলাদেশের পোশাক শিল্পের একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদান করেন।

তিনি পোশাক শিল্পের কৌশলগত টেকসই রূপকল্প ২০৩০ তুলে ধরে বলেন, এ রূপকল্পটি হলো শিল্পের দীর্ঘমেয়াদী প্রতিযোগী সক্ষমতা ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য একটি ব্যাপক পরিকল্পনা।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান সামাজিক দায়বদ্ধতা, অর্থনৈতিক উন্নয়ন এবং শ্রমিকদের কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে পোশাক কারখানাগুলো স্বতঃষ্ফূর্ত হয়ে যে সকল প্রশংসনীয় অনুশীলনগুলো প্রতিপালন করছে, সেগুলোও তুলে ধরেন।

উভয় পক্ষই পোশাক শিল্পের অগ্রগতি এবং শ্রমিকদের কল্যান নিশ্চিত করতে একসাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD