সোমবার, ২৭ মে ২০২৪, ১০:২৯ অপরাহ্ন

বিজিএমইএ সভাপতি দ্বিপাক্ষিক বাণিজ্য ও শ্রম অধিকার নিয়ে আলোচনা করতে কানাডার শ্রম বিষয়ক প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ করেছেন

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩ ৫:৫০ pm

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)এর সভাপতি ফারুক হাসান কানাডা সরকারের আন্তর্জাতিক ও আন্তঃসরকার শ্রম বিষয়ক মহাপরিচালক রাকেস্ক প্যাট্রি এবং দ্বিপাক্ষিক ও আঞ্চলিক শ্রম বিষয়ক পরিচালক পিয়েরে বাউচার্ডের সাথে বৈঠক করেছেন।

২৭ সেপ্টেম্বর ঢাকায় কানাডার হাইকমিশনে বৈঠকটি অনুষ্ঠিত হয় এবং এতে উভয় পক্ষের গুরুত্বপূর্ন প্রতিনিধিরা অংশগ্রহন করেন।

বৈঠকে বাংলাদেশে কানাডার হাইকমিশনার লিলি নিকোলস, সিনিয়র ট্রেড ট্রেড কমিশনার ডেব্রা বয়েস, হেড অব কো-অপারেশন জো গুডিংস, সেকেন্ড সেক্রেটারি পলিটিক্যাল সিওবান কের এবং বাংলাদেশে কানাডার হাই কমিশনে সিনিয়র ট্রেড কমিশনার কামাল উদ্দিন উপস্থিত ছিলেন। ।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি মিরান আলী, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন লেবার অ্যান্ড আইএলও অ্যাফেয়ার্স এর চেয়ারম্যান আ ন ম সাইফুদ্দিন এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেল এর চেয়ারম্যান শামস মাহমুদ।

বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় থেকে শুরু করে বাংলাদেশ ও কানাডার মধ্যে শক্তিশালী বাণিজ্য সম্পর্ক গড়ে তোলার সম্ভাবনাসহ বিভিন্ন বিষয় নিয়ে বিস্তৃত পরিসরে আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশের বাণিজ্য ও অর্থনীতিতে এলডিসি গ্র্যাজুয়েশনের সম্ভাব্য প্রভাব এবং এলডিসি পরবর্তীকালে প্রবৃদ্ধি বজায় রাখার প্রস্তুতি নিয়েও আলোচনা হয়।

সভায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান কর্মক্ষেত্রে নিরাপত্তা, শ্রমিকদের অধিকার এবং পরিবেশগত সাসটেইনেবিলিটি এর ক্ষেত্রে শিল্পের উল্লেখযোগ্য অগ্রগ্রতিকে তুলে ধরে বাংলাদেশের পোশাক শিল্পের উপর একটি সংক্ষিপ্ত বর্ননা প্রদান করেন।
তিনি শ্রমিকদের অধিকার ও কল্যান নিশ্চিত করার জন্য চলমান প্রচেষ্টাসমূহ, বিশেষ করে বাংলাদেশ সরকারের শ্রম আইন সংস্কারের উদ্যোগ এবং ন্যূনতম মজুরি পর্যালোচনার উপর আলোকপাত করেন।

কানাডাকে বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য ও উন্নয়ন অংশীদার হিসেবে অভিহিত করে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান আশাবাদ ব্যক্ত করেন যে কানাডা বাংলাদেশের জন্য অনুকূল বাণিজ্য প্রবেশাধিকার অব্যাহত রাখবে।

তিনি উভয় দেশের একসাথে কাজ করার মাধ্যমে বানিজ্য ও বিনিয়োগ তরান্বিত করার সম্ভাবনার উপর জোর দেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD