মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন

বিজিএমইএ সভাপতি সিঙ্গাপুর এমটিআই এর সাথে বাণিজ্য-বিনিয়োগের সুযোগ নিয়ে আলোচনা করেছেন

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪ ১১:১৬ pm

 

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসান সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় (এমটিআই) এবং এন্টারপ্রাইজ সিঙ্গাপুর (ইএসজি) এর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। গত ৩০ জানুয়ারি সিঙ্গাপুরে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন ড. ফ্রান্সিস চং, সিনিয়র ডিরেক্টর (ইমার্জিং মার্কেটস) এমটিআই; উমা মুনিয়ান্দি, ডেপুটি ডিরেক্টর (ইমার্জিং মার্কেটস) এমটিআই; ভ্যান অ্যাং, সিনিয়র সহকারী পরিচালক (ইমার্জিং মার্কেটস) এমটিআই; জি. জয়কৃষ্ণান, এন্টারপ্রাইজ সিঙ্গাপুরের নির্বাহী পরিচালক (দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা)।

বৈঠকে বিজিএমইএ এর পরিচালক আসিফ আশরাফ, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেলের চেয়াম্যান শামস মাহমুদ এবং এবং রোজ ইনটিমেটস লিমিটেডের পরিচালক সঞ্জয় কুমার নাহাও উপস্থিত ছিলেন। আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলো বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বাড়ানোর সম্ভাব্য উপায়গুলো অন্বেষণ করা।

তারা দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) এবং এ ধরনের চুক্তির মাধ্যমে পারস্পরিক সুবিধার বিষয় নিয়েও আলোচনা করেন।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের ক্রমবর্ধমান অবকাঠামো, বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল এবং অন্যান্য বিনিয়োগবান্ধব সুবিধার উল্লেখ করে বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশকে একটি আকর্ষণীয় গন্তব্য হিসেবে তুলে ধরেন।

তিনি জাপান, কোরিয়া এবং চীনসহ বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে বিনিয়োগের ক্রমবর্ধমান প্রবাহের উল্লেখ সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের বাংলাদেশে টেক্সটাইল যন্ত্রপাতি, ম্যান-মেইড ফাইবার এবং প্রযুক্তিগত টেক্সটাইল, পুনর্ব্যবহারযোগ্য শিল্প, হালকা প্রকৌশল এবং জাহাজ নির্মাণের মতো উদীয়মান খাতগুলোতে বিনিয়োগে এগিয়ে আসার জন্য আহবান জানান।

বিজিএমইএ সভাপতি পারস্পরিক লাভজনক বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ বাড়াতে উভয় দেশের ব্যবসায়ীদের সফর বিনিময়ের উপর গুরুত্ব প্রদান করেন।

তিনি বাংলাদেশ ও সিঙ্গাপুরের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মধ্যে যোগাযোগের সুবিধার্থে সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন।

ফারুক হাসান বাংলাদেশী পোশাক রপ্তানির বাজার হিসেবে সিঙ্গাপুরের সম্ভাবনা তুলে ধরেন এবং এই অঞ্চলে বাজারের সুযোগ অন্বেষণে সহযোগিতা প্রদানের জন্যও অনুরোধ জানান।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD