বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন

বিটিআরসি ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যৌথভাবে উদযাপন করবে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা দিবস’

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩ ২:৪৪ pm

সাইবার সিকিউরিটি মূলত ডিজিটাল সম্পদের সুরক্ষা এবং গোপনীয়তা, অখন্ডতা এবং তথ্যের প্রাপ্যতা নিশ্চিত করার জন্য পরিকল্পিত একটি কার্যপ্রনালী। সাইবার নিরাপত্তা বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও অক্টোবর মাস জুড়ে সাইবার নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন সচেতনতা মূলক কর্মসূচি আয়োজন করা হয়। তারই অংশ হিসেবে আগামীকাল শনিবার, ২১শে অক্টোবর ২০২৩ তারিখে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির যৌথ আয়োজনে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী‘ সাইবার নিরাপত্তা সচেতনতা দিবস-২০২৩’ উদযাপন করা হবে।

দিনব্যাপী এই আয়োজনের মধ্যে রয়েছে ”হ্যাকারদের হাত থেকে নিজেদের মোবাইলকে রক্ষা করুন” শীর্ষক টেকনিক্যাল সেশন, এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন এনএমআই রাইসুল বারী, সিনিয়র ম্যানেজার, প্রযুক্তি নিরীক্ষা, নগদ। রয়েছে ”সাইবার বুলিং” শিরোনামে সেমিনার, এতে প্রধান বক্তা হিসেবে থাকবেন জনাব আফতাব হোসেন, বিভাগীয় প্রধান, জেএমসি, ডিআইইউ।
‘‘Code Vulnerability and Compromised Software Quality – A Major Security Threat” বিষয়ক “টেকনিক্যাল সেশনে প্রধান বক্তা হিসেবে থাকবেন এ.জে.এম. ইমতিয়াজুর রহমান, স্যামসাং-এর সিনিয়র চিফ ইঞ্জিনিয়ার, আরএন্ডডি ইনস্টিটিউট বাংলাদেশ। “সাইবার হাইজিন: ডিজিটাল ওয়ার্ল্ডে নিরাপদ থাকুন” শীর্ষক সেমিনারে প্রধান বক্তা হিসেবে থাকবেন জনাব রাশেদুল ইসলাম, হেড অব ইনফরমেশন সিস্টেম অডিট, ইবিএল।

এছাড়াও রয়েছে ক্যাপচার দ্য ফ্ল্যাগ (CTF), প্রজেক্ট প্রদর্শনী, গুগল হ্যাকিং, দেশ বরেণ্য বিশেষজ্ঞদের সমন্বয়ে Cyber Preparedness of Network Systems for the Private and Government Sector বিষয়ক প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হবে ।

দিনব্যাপি অনুষ্ঠানে বিটিআরসির পক্ষ থেকে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান, এনডিসি, পিএসসি, টিই, মহাপরিচালক (সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস) প্যানেলিস্ট এবং দুটি সেশনে সহ-সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন। জনাব আবু সৈয়দ দিলজার হুসাইন, কমিশনার (আইনি ও লাইসেন্সিং বিভাগ), বিটিআরসি এবং ইঞ্জি. শেখ রিয়াজ আহমেদ, কমিশনার (স্পেকট্রাম বিভাগ), বিটিআরসি সিএসএডি ২০২৩-এর বিভিন্ন ইভেন্টের সম্মানিত অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন। এছাড়াও লেফটেন্যান্ট কর্নেল এস এম রেজাউর রহমান, পরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগ), বিটিআরসি এবং জনাব এস এম তাইফুর রহমান, ডিডি, ডিজিটাল সিকিউরিটি সেল, বিটিআরসির বিভিন্ন ইভেন্টে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের মাননীয় চেয়ারম্যান জনাব শ্যাম সুন্দর সিকদার। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ মাহফুজুল ইসলাম ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার। অনুষ্ঠানের আহব্বায়ক হিসেবে থাকবেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ‘‘Cyber security Challenges for Developing Nations” শিরোনামে মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন ড. মুসফিক মান্নান চৌধুরী, এফআইডিএম, এফসিআইএম কমিশনার বিটিআরসি, ।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইঞ্জি. মোঃ মহিউদ্দিন আহমেদ, ভাইস-চেয়ারম্যান, বিটিআরসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ড. মোহাম্মদ শামসুল আরেফিন, ডিন, ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদ, চুয়েট, লেফটেন্যান্ট কর্নেল এস এম রেজাউর রহমান, পরিচালক (সিস্টেম ও সেবা বিভাগ), এ.এস.এম. খায়রুজ্জামান ডেপুটি ম্যানেজিং, পরিচালক ও সিওও, ডঃ ইমরান মাহমুদ, বিভাগীয় প্রধান, সফটওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগ, ডিআইউ। সমাপনী অনুষ্ঠানে ”ঈুনবৎড়হড়সরপং জরংশ: ঐড়ি গঁপয রং ঞড়ড় গঁপয” শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ইঞ্জি. মোঃ মুশফিকুর রহমান, উপদেষ্টা, সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন।

শুক্রবার (২০ অক্টোবর) রাজধানীর ধানমন্ডির মিরপুর রোডস্থ ড্যাফোডিল প্লাজার ৭১ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এই আয়োজনের কনভেনার এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন এবং কো- কনভেনার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান, এনডিসি, পিএসসি, টিই মহাপরিচালক (সিস্টেম এন্ড সার্ভিস বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরিকমিশন (বিটিআরসি)। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এর পরিচালক (সিস্টেম এন্ড সার্ভিস ডিভিশন) লে. কর্নেল এস এম রেজাউর রহমান, পিএসসি, ডিআইইউ স্টুডেন্ট এফেয়ার্সের পরিচালক প্রফেসর ড. সৈয়দ মিজানুর রহমান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাইবার সিকিউরিটি সেন্টারের পরিচালক মোঃ মারুফ হাসান এবং কো- কনভেনার ড. শাপলা খানম, সহকারী অধ্যাপক, ডিপর্টমেন্ট অব সফটওয়ার ইঞ্জিনিয়ারিং, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এই অনুষ্ঠানটি সফলভাবে আয়োজনের ক্ষেত্রে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ডির্পাটমেন্ট অব সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং ডির্পাটমেন্ট অব ইনফরমেশন টেকনোলজি এন্ড ম্যানেজমেন্ট সক্রিয় ভূমিকা পালন করছে। দিনব্যাপী এ আয়োজনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থী, শিক্ষক, সাইবার সিকিউরিটি এক্সপার্ট, বিটিআরসির কর্মকর্তাসহ প্রায় তিনশতাধিক প্রযুক্তি প্রেমী অংশগ্রহণ করবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD