বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:০৬ পূর্বাহ্ন

বিশ্ব সিওপিডি দিবস উদযাপন করলো এভারকেয়ার হসপিটাল ঢাকা

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩ ৬:৩৯ pm

বিশ্ব সিওপিডি দিবস উপলক্ষ্যে একটি পেশেন্ট ফোরাম আয়োজন করেছে দেশের প্রথম জেসিআই স্বীকৃত হাসপাতাল, এভারকেয়ার হসপিটাল ঢাকা। সংবাদ সম্মেলনে বক্তারা সিওপিডি-এর কারণ, এমফাইসেমা এবং উন্নত জীবনযাত্রায় কার্যকর চিকিৎসার বিভিন্ন কৌশল এর বিষয়বস্তু নিয়ে আলোচনা, মতামত ও অভিজ্ঞতা বিনিময় করেন।

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, বা সিওপিডি, এমন একটি রোগ যা ফুসফুসে স্বাভাবিক বায়ুপ্রবাহে বাধা দিয়ে শ্বাসকষ্ট সৃষ্টি করে। এটি এমফিসেমা ও দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিসও তৈরি করে। সিওপিডি-এর প্রধান কারণগুলোর মধ্যে অন্যতম হলো ধূমপান ও বায়ু দূষণ। সিওপিডি আক্রান্ত ব্যক্তিরা অন্যান্য স্বাস্থ্য সমস্যায় উচ্চ ঝুঁকিতে থাকে। সিওপিডি সম্পর্কে জনমনে সচেতনতা বৃদ্ধি করতে এই আয়োজন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

আলোচনায় অংশগ্রহণ করেন এভারকেয়ার হসপিটাল ঢাকা’র রেসপিরেটরি মেডিসিন ডিপার্টমেন্টের কো-অর্ডিনেটর ও সিনিয়র কনসালট্যান্ট প্রফেসর ডা. রৌশনী জাহান; সিনিয়র কনসালট্যান্ট ডা. এস এম আবদুল্লাহ আল মামুন; ও সিনিয়র কনসালট্যান্ট ডা. জিয়াউল হক প্রমুখ। এছাড়াও, পেশেন্ট ফোরামে উপস্থিত ছিলেন এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ-এর মেডিকেল সার্ভিস বিভাগের ডিরেক্টর ডা. আরিফ মাহমুদ।

পেশেন্ট ফোরামে বিভিন্ন রোগী ও তাদের স্বজনরা উপস্থিত ছিলেন এবং বিশেষজ্ঞরা রোগীদের সিওপিডি, এমফিসেমা ও দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস বিষয়ক প্রশ্নের উত্তর দেন। এছাড়া, মত বিনিময়কালে তারা সকলকে নিজেদের ফুসফুসের প্রতি আরও যত্নশীল হওয়ার পরামর্শ দেন। দৈনন্দিন অস্বাস্থ্যকর জীবনধারা বর্জন করে দূষণমুক্ত ও স্বাস্থ্যসম্মত সমাজ গড়তে আহ্বান জানান এবং সিওপিডি-কে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে পরামর্শ দেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD