শনিবার, ২৫ মে ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন

বৈশ্বিক অর্থনৈতিক সংকটে পোশাক খাতকে সহযোগিতা প্রদানের জন্য এনবিআরকে বিজিএমইএয়ের অনুরোধ

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩ ৬:৩০ pm

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকটের চ্যালেঞ্জ মোকাবিলায় তৈরি পোশাক শিল্পে সহযোগিতা সম্প্রসারিত করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রতি অনুরোধ জানিয়েছে।
১০ অক্টোবর ২০২৩ ঢাকায় এনবিআর এর সদস্য (কর) মোঃ নাজমুল করিমের সঙ্গে বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এ অনুরোধ জানান।

বৈঠকে এফবিসিসিআই এর সহ-সভাপতি এবং বিজিএমইএ এর সাবেক পরিচালক মুনির হোসেনও উপস্থিত ছিলেন। বৈঠকে বাংলাদেশের পোশাক রপ্তানির উপর বৈশ্বিক বাণিজ্য পরিস্থিতির উল্লেখযোগ্য প্রভাবসমূহ এবং পোশাকখাতে বিদ্যমান প্রতিবন্ধকতাগুলো মোকাবেলা করে শিল্প পরিচালনা করার সম্ভাব্য কৌশলগুলো নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে দেশের পোশাক রপ্তানিকারকগন শুল্ক, ভ্যাট ও আয়কর সংক্রান্ত যে সকল সমস্যা মোকাবেলা করছেন, – যে সকল চ্যালেঞ্জের সম্মুক্ষীন হচ্ছেন, সেগুলো নিয়ে গুরুত্ব সহকারে আলোচনা হয়।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং উচ্চ মূল্যস্ফীতির কারণে চলমান বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতার কারণে বর্তমানে বাংলাদেশের পোশাক শিল্প একটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার ফলে পোশাকের উপর ভোক্তারা ব্যয় হ্রাস করেছেন, ফলে পোশাকের অর্ডার কমেছে এবং রপ্তানি হ্রাস পেয়েছে। উপরন্তু, ফ্যাশন শিল্পে পন্য সরবরাহের জন্য সম্ভাব্য স্বল্পতম লিডটাইমের চাহিদা ক্রমবর্ধমানভাবে বেড়েছে।

এইরকম চ্যালেঞ্জিং পরিস্থিতিতে বিশ্ববাজারে পোশাক শিল্পের প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান জাতীয় রাজস্ব বোর্ডো দ্রুত ও ঝামেলামুক্ত পরিষেবাগুলোর প্রয়োজনীয়তার উপর জোর দেন।

তিনি বলেন, জাহাজীকরণে বিলম্ব হলে অতিরিক্ত খরচ বহন করতে হতে পারে, যা শেষ পর্যন্ত শিল্পের প্রতিযোগী সক্ষমতাকে প্রভাবিত করবে।

তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক সংকট ইতিমধ্যে বাংলাদেশের অর্থনীতি ও বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর যথেষ্ট চাপ সৃষ্টি করেছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক শিল্পের প্রতিযোগী সক্ষমতা ধরে রাখা এবং অব্যাহত প্রবৃদ্ধি দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখবে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD