বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন

বৈশ্বিক সংকট মোকাবিলায় আর্থিক ব্যবস্থা পুনর্গঠনে জোর প্রধানমন্ত্রীর

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩ ১:৪৬ pm

চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবিলায় আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা পুনর্গঠনের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

জাতিসংঘ সদর দফতরে ইউএনজিএ’র ৭৮তম অধিবেশনের ফাঁকে সুষম আর্থ-কাঠামো বিষয়ক উচ্চ-স্তরের এক গোলটেবিল বৈঠকে তিনি এই গুরুত্বারোপ করেন। স্পেন ও ইউরোপীয় কাউন্সিল বৈঠকের আয়োজ করে। খবর বাসসের।

 

বিদ্যমান বৈশ্বিক ক্রেডিট রেটিং সিস্টেমে অনেক নিম্ন ও মধ্যম আয়ের দেশের প্রবেশ সীমিত হওয়ায় প্রধানমন্ত্রী এটি পর্যালোচনার আহ্বান জানান। তিনি বলেন, আমরা জাতিসংঘ মহাসচিবের সঙ্গে একমত যে, বৈশ্বিক ক্রেডিট রেটিং সিস্টেম অবশ্যই পর্যালোচনা করা উচিত।

 

শেখ হাসিনা বলেন, (বিদ্যমান সিস্টেমে) বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক (এমডিবি) এবং আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানে (আইএফআইএস) ভোটাধিকার, কোটা ও প্রতিনিধিত্বের সীমা অনেক দেশেরে দর কষাকষির ক্ষমতাকে ক্ষুণ্ন করে।

 

তিনি বলেন, আমরা প্রায়শই আন্তর্জাতিক পাবলিক ফাইন্যান্সগুলোকে ব্যয়বহুল এবং নাগালের বাইরে দেখতে পাই। ঋণের ঝামেলা এড়াতে আমরা উচ্চ-সুদের ঋণ থেকে দূরে থাকার চেষ্টা করি। বাংলাদেশ কখনই এর ঋণ পরিশোধে খেলাপি হয়নি এবং আমরা সেই রেকর্ড বজায় রাখার আশা করি।

 

শেখ হাসিনা আন্তর্জাতিক ফাইনান্সিয়াল-আর্কিটেকচারের জন্য অন্তর্ভুক্তিমূলক এবং গ্লোবাল সাউথের প্রতিনিধিত্ব করা খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD