বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

ব্রিকসে যোগ দেওয়ার তাড়াহুড়া নেই ঢাকার

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ২১ আগস্ট, ২০২৩ ১:৩৪ am

ব্রিকসে যোগ দেওয়ার জন্য বাংলাদেশের কোনো তাড়াহুড়া নেই বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, এ মুহূর্তে হয়তো ব্রিকস নতুন সদস্য নেবে না। আগে নতুন সদস্য নেওয়ার নীতিমালা তৈরি করবে। এছাড়া বাংলাদেশের কোনো তাড়াহুড়া নাই।

প্রধানমন্ত্রীর ব্রিকস সম্মেলন যোগদান নিয়ে দক্ষিণ আফ্রিকা সফর উপলক্ষ্যে রোববার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ২৪ আগস্ট দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির আমন্ত্রণে প্রধানমন্ত্রী একটি প্রতিনিধিদল নিয়ে ব্রিকস সম্মেলনে যোগ দেবেন। প্রধানমন্ত্রী সম্মেলনে যোগ দিতে আগামী ২২ আগস্ট জোহানেসবার্গের উদ্দেশ্যে রওনা হবেন।

ব্রিকসকে সামনে আনা হচ্ছে ডলারকে কোনঠাসা করা এবং ব্রিকসে নতুন সদস্য যোগ দিলে এর ভারসাম্য নষ্ট নিয়ে জানতে চাইলে ড. মোমেন বলেন, এগুলো গণমাধ্যমে দেখা যায়। এ বিষয়ে আমরা কিছু জানিনা। তবে এটি ঠিক যে ইউক্রেন যুদ্ধের পরে সুইফটের মাধ্যমে ডলার বিনিময় হঠাৎ করে বন্ধ করে দেয়। যারা এর ব্যবহারকারী, তাদের কাউকে জিজ্ঞাসাও করা হয়নি। এটি হঠাৎ করে বন্ধ করে দেওয়ার ফলে গ্লোবাল সাউথের বড় কষ্ট হয়। ব্রাজিলের প্রেসিডেন্ট ডলারে বিপক্ষে ব্রিকস সম্পর্কে বলেছেন। তবে এটি পত্রিকায় দেখেছি। সরকারিভাবে এখনও কিছু আসেনি।

তিনি বলেন, টেকসই লক্ষ্যমাত্রা পূরনে আমরা অনেক অনেক সাহায্য ও সহযোগিতা চাই। আগে আমাদের উন্নয়ন অংশীদাররা বলেছিলেন তহবিল সংগ্রহ করে দেবেন। কিন্তু তারা পারেননি। সুতরাং উন্নয়ন অংশীদারদের খুশি হওয়া উচিত, ব্রিকস যদি সাহায্য করতে পারে। কারণ উন্নয়ন অংশীদারদের ওপর সাহায্যের দায়টি কমে যাবে। এ জন্য সমন্বয়ের মাধ্যমে আমাদের সকলকে একত্রে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD