বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৩২ অপরাহ্ন

ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে পার্বত্য চট্টগ্রামের নারী উদ্যোক্তাদের পণ্য উদ্ভাবন বিষয়ক প্রশিক্ষণ

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩ ৭:৫১ pm

ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন মিলে যৌথভাবে পার্বত্য চট্টগ্রামের উদীয়মান নারী উদ্যোক্তাদের জন্য এই অঞ্চলের ঐতিহ্যবাহী তাঁত শিল্পের ওপর একটি পণ্য-উদ্ভাবন বিষয়ক কর্মশালার আয়োজন করেছে।
পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী টেক্সটাইল পণ্যকে মূলধারার বাজারে নিয়ে আসার লক্ষ্যে এসএমই খাতে বিশেষভাবে নিবেদিত এই দুটি প্রতিষ্ঠান এমন উদ্যোগ গ্রহণ করেছে।

রাঙ্গামাটিতে জন্ম নেওয়া আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন ডিজাইনার তেনজিং চাকমার তত্ত্বাবধানে পরিচালিত ২৯ আগস্ট থেকে ০২ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত রাঙ্গামাটিতে আয়োজিত পাঁচ দিনব্যাপী এই কর্মশালায় রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার মোট ৩১ জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন। এই নিবিড় কর্মশালায় নারী উদ্যোক্তাদের হস্তশিল্প পণ্যের নকশা, ধরন, বুনন, ফিনিসিং এবং প্যাকেজিং সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়।

আদিবাসী নারীদের তৈরিকৃত হস্তশিল্প পণ্য পোশাক, স্কার্ফ, বিছানার চাদর, ব্যাগ, টেবিল রানার, গৃহস্থালির পোশাক এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারে বিপুল সম্ভাবনা রয়েছে। এসব ঐতিহ্যবাহী পণ্যগুলোকে মূলধারার বাজারে নিয়ে আসার জন্য পণ্যগুলোকে উদ্ভাবনী, আকর্ষণীয় এবং সম্ভাব্য ক্রেতাদের ব্যবহার-উপযোগী হওয়া প্রয়োজন। তাই বিস্তৃত বাজার গবেষণার মাধ্যমে মানুষের চাহিদা সম্পর্কে বোঝার পর কীভাবে তাদের পণ্যের স্বতন্ত্রতা বজায় রেখে পণ্যের মান উন্নত করা যায় এবং বাজারে এসব পণ্যের আরও চাহিদা সৃষ্টি করা যায়- সে বিষয়ে কর্মশালা এবং প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন একসাথে উদ্যোগ গ্রহণ করেছে।

এরকম সক্ষমতা-বৃদ্ধির উদ্যোগ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন বলেন, “একটি এসএমই-কেন্দ্রিক ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময়ই বাংলাদেশে নারী এসএমই-উদ্যোক্তাদের সহায়তা করার ব্যাপারে আগ্রহী। পার্বত্য অঞ্চল, যেখানে নারীদের উদ্যোক্তা হওয়ার অপার সম্ভাবনা রয়েছে, সেখানে আমাদের এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।”

“ব্র্যাক ব্যাংককে এই উদ্যোগের অংশীদার করার জন্য আমরা এসএমই ফাউন্ডেশনকে আন্তরিক ধন্যবাদ জানাই। এই প্রশিক্ষণ কর্মসূচি দেশের তৃণমূল-উদ্যোক্তা উন্নয়নে যে আমরা প্রতিশ্রুতিবদ্ধ, তারই প্রতিফলন।”

প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন হওয়ার পর ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন জাতীয় এসএমই মেলায় এসব উদ্যোক্তাদের নিজেদের পণ্য প্রদর্শনের সুযোগ প্রদান করবে, যাতে করে মূলধারার বাজারে তাদের প্রবেশ আরও সহজ হয়।

প্রশিক্ষণের পর নারী উদ্যোক্তারা জ্ঞান ও দক্ষতায় সমৃদ্ধ হয়েছে। এই প্রশিক্ষণ তাদের ব্যবসা ও ঐতিহ্যবাহী তাঁতজাত পণ্যের জন্য সম্ভাবনা সৃষ্টি করবে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে বিস্তৃত বাজার সৃষ্টিতে সাহায্য করবে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD