বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন

ভারতে সাময়িক বরখাস্ত আরও ৪৯ এমপি

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩ ৯:২৪ pm

ভারতের লোকসভার নিরাপত্তা ইস্যুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করে প্রতিবাদ করায় গতকাল মঙ্গলবার আরও ৪৯ বিরোধি সংসদ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। শিষ্টাচারবহির্ভূতভাবে সংসদের অভ্যন্তরে প্রতিবাদ করার অভিযোগে লোকসভার স্পিকার ওম বিড়লা তাদের বরখাস্ত করেন। সোমবার একই অভিযোগে বহিষ্কৃত হন ৭৮ সংসদ সদস্য। সব মিলিয়ে তিন দিনে নজিরবিহীনভাবে ১৪১ জন বিরোধীদলীয় সংসদ সদস্যকে চলতি শীতকালীন অধিবেশন থেকে বরখাস্ত করা হলো।

ভারতের লোকসভায় মোট সংসদ সদস্য ৫৪৩ জন। এর মধ্যে চলমান লোকসভায় বিজেপি বা তাদের শরিক দল মিলিয়ে ৩৩৬ জন সংসদ সদস্য আছেন। বিপরীতে কংগ্রেস বা বিজেপি-বিরোধী শিবিরে রয়েছেন ২০৬ জন এবং নির্দলীয় হিসেবে নির্বাচিত হয়ে সংসদে আছেন ১১৩ জন সদস্য।

তিন দিনে বিজেপি-বিরোধী প্রায় ছয়টি রাজনৈতিক দলের সংসদ সদস্যদের এভাবে গণহারে বরখাস্তের ঘটনা ভারতের সংসদীয় ইতিহাসে নজিরবিহীন এবং বিরলতম বলে দাবি করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, একদিকে এই ধরনের প্রতিবাদ করা যেমন বিরল, তেমনি প্রতিবাদের কারণে একসঙ্গে এতজন সংসদ সদস্যকে পুরো অধিবেশন থেকে বহিষ্কার করাও নজিরবিহীন।

মঙ্গলবার যে ৪৯ জন সংসদ সদস্যকে বহিষ্কার করা হয়, তাদের মধ্যে তৃণমূল কংগ্রেসেরও বেশ কয়েকজন রয়েছেন। তাদের মধ্যে রয়েছেন বর্ষীয়ান সংসদ সদস্য সুদীপ বন্দ্যোপাধ্যায় ও শশী থারুরও।

এদিকে বিরোধীদের বিষয়ে হঠাৎ করেই কঠোর অবস্থান নিয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। আগামী বছর লোকসভা নির্বাচনের আগে সম্প্রতি বিধানসভার তিন আসনে নজিরবিহীন সাফল্যে দলটির আত্মবিশ্বাস এখন তুঙ্গে। অনেকেই তাই বলছেন, এমন ঘটনায় কার্যত সংসদকে বিরোধীশূন্য করতে চাইছে বিজেপি। খবর এনডিটিভি ও বিবিসির।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD