মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন

ভূমিকম্পে কাঁপল মিয়ানমার-থাইল্যান্ড

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ ৯:৫৬ am

মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে মিয়ানমার ও থাইল্যান্ড। স্থানীয় সময় শুক্রবার (১৭ নভেম্বর) সকালে ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে পূর্ব মিয়ানমার ও উত্তর থাইল্যান্ডে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল মিয়ানমারের শান রাজ্যের কেং তুং শহরের প্রায় ৭৬ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। এটি উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের মাত্র ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৭।

তবে ক্ষয়ক্ষতির বিষয়ে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি। আক্রান্ত অঞ্চলটি চীন, লাওস এবং থাইল্যান্ডের সীমান্তের কাছে। থাইল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর এবং জনপ্রিয় পর্যটন গন্তব্য চিয়াং মাইতে কম্পন অনুভূত হয়েছে। মিয়ানমার সিসমিক ফল্টের সঙ্গে যুক্ত হওয়ায় সেখানে প্রায় ভূমিকম্প হয়ে থাকে।

এর আগে, ১৪ নভেম্বর ভারত মহাসাগরের তলদেশে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠে দক্ষিণ এশিয়ার দুই দেশ শ্রীলঙ্কা ও ভারত। পার্শ্ববর্তী দেশ ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্রের (এনসিএস) তথ্য অনুযায়ী, স্থানীয় সময় মঙ্গলবার (১৪ নভেম্বর) বেলা ২টা ১১ মিনিটে দেশটির দক্ষিণপূর্বে ভারত মহাসাগরের তলদেশে আঘাত হানে ভূমিকম্পটি। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ২।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD