বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:৪৬ পূর্বাহ্ন

মঙ্গলে অক্সিজেন সৃষ্টির অণু খুঁজে পেল এআই রোবট

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩ ৮:২৩ pm

মঙ্গল গ্রহে কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা চালিত একটি রোবট এমন একটি সংশ্লেষিত যৌগ আবিষ্কার করেছে যা পানি থেকে অক্সিজেন তৈরি করতে পারে। স্পেস ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গল গ্রহের একটি উল্কাপিণ্ড বিশ্লেষণ করে এমন তথ্য পেয়েছে রোবটটি। খবর এনডিটিভির

নতুন আবিষ্কারের বিষয়টি গবেষণা-ভিত্তিক নেচার সিন্থেসিস জার্নালে প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা দাবি করেছেন, নতুন এ আবিষ্কারটি ভবিষ্যতে মঙ্গল গ্রহে ক্রু মিশনগুলোতে সাহায্য করবে। কারণ সে সময় নভোচারীদের শ্বাস-প্রশ্বাসের জন্যই শুধু নয়, রকেট প্রপেলান্ট হিসাবে ব্যবহারের জন্যও অক্সিজেনের প্রয়োজন হবে।

সম্প্রতি মঙ্গল পৃষ্ঠে জমাটবদ্ধ পানির মজুত আবিষ্কার করেছেন বিজ্ঞানী। এর মধ্যে পানি থেকে অক্সিজেন তৈরির অণু আবিষ্কারের ঘটনাটি মঙ্গল মিশনে নতুন মাত্রা যোগ করবে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলগ্রহের যে উল্কাপিণ্ডের ওপর পরীক্ষাটি চালানো হয়- সেটি মহাজাগতিক প্রভাবের কারণে বিস্ফোরিত হয়ে পৃথিবীতে এসে পড়েছে।

লেজার ব্যবহার করে শিলাগুলো স্ক্যান করার পর রোবট রসায়নবিদ ৩৭ লাখের বেশি অণু গণনা করে এবং ২৪৩টি সংশ্লেষণের মাধ্যমে আশাব্যঞ্জক ফলাফলটি পেয়েছে। আর এই ফল বের করতে কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই টানা ছয় সপ্তাহ ধরে কাজ করেছে ওই রোবট।

স্পেস ডটকম বলেছে, রোবট রসায়নবিদের তৈরি করা যৌগগুলো পানিকে বিভক্ত করে অক্সিজেন ও হাইড্রোজেন গ্যাস তৈরি করার ক্ষেত্রে অনুঘটক হিসেবে কাজ করে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD