সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৩৮ পূর্বাহ্ন

‘মধ্যপ্রাচ্য ও অন্যান্য অঞ্চলের সংঘাত থেকে ফায়দা তুলছে যুক্তরাষ্ট্র’

ডেস্ক এডিটর
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩ ১১:৫৭ am

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মধ্যপ্রাচ্য ও বিশ্বের অন্যান্য অঞ্চলের সংঘাত থেকে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা ফায়দা তুলছে।

সোমবার (৩০ অক্টোবর) রাশিয়ার মুসলিম অধ্যুষিত অঞ্চল দাগেস্তানে সৃষ্ট পরিস্থিতি নিয়ে এক বৈঠকে এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট। খবর তাসের।

পুতিন বলেন, আবেগ দিয়ে পরিচালিত হওয়ার কোনো অধিকার আমাদের নেই। এমনটা করাও উচিত নয়। আমাদের অবশ্যই স্পষ্টভাবে দেখতে হবে যে মধ্যপ্রাচ্য ও বিশ্বের অন্যান্য অঞ্চলের মানুষের দুঃখ-দুর্দশার পেছনে কাদের হাত। কারা এসব ভয়াবহ বিশৃঙ্খলা সৃষ্টি করে, কারা এর থেকে ফায়দা তুলে। আমার মনে হয় হুকুমদাতারা প্রকাশ্যে ও স্পষ্টভাবে এ কাজ করছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন এলিট ও তাদের মিত্ররা বিশ্বজুড়ে অস্থিতিশীলতার প্রধান সুবিধাভোগী। এসব থেকে তারা বড় ফায়দা তুলছে।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতের মধ্যে গত রোববার ইসরায়েল থেকে একটি ফ্লাইট আসছে—এমন গুঞ্জনে দাগেস্তান বিমানবন্দরে বিক্ষোভ হয়। এদিন ইসরায়েলবিরোধী বিক্ষোভকারীরা জোর করে বিমানবন্দরে ঢুকে পড়েন এবং রানওয়েতে ছোটাছুটি করেন। এ কারণে বিমানবন্দরটি বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

পুতিন বলেন, বৈশ্বিক পরাশক্তি হিসেবে যুক্তরাষ্ট্র দুর্বল হয়ে পড়ছে। যুক্তরাষ্ট্র তার অবস্থান হারাচ্ছে। সবাই এটি দেখছে এবং বুঝতেও পারছে। বিশ্ব অর্থনীতির দিকে তাকালেই বিষয়টি আন্দাজ করা যায়। ‘প্যাক্স আমেরিকানা’, ‘আমেরিকান বিশ্ব’—এসব ধারণার অবসান হচ্ছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD