রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:০৯ অপরাহ্ন

মরক্কোয় ভূমিকম্পে নিহত বেড়ে আড়াই হাজার

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩ ২:৩০ pm

মরক্কোয় ভয়াবহ ভূমিকম্পের পর উদ্ধারকাজ চালাতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। সেখানে এ পর্যন্ত আড়াই হাজার মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

শক্তিশালী এই ভূমিকম্পে মারাকেশসহ মরক্কোর বিস্তীর্ণ জনপদ একরকম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সোমবার মরক্কোর রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, ২ হাজার ৪৯৭ জনের নিহত ও ২ হাজার ৪৬৭ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

ভূমিকম্পের পর মরক্কোয় এখনো হাজারো মানুষ গৃহহীন। ভুক্তভোগীরা বলছেন, সরকার কার্যকর পদক্ষেপ নিতে পারছে না। এর ফলে উদ্ধারকাজ এগোচ্ছে না।

এদিকে সরকারের পক্ষ থেকে উদ্ধারকাজের পাশাপাশি ত্রাণসামগ্রী বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। ভুক্তভোগীদের মধ্যে খাবার, তাঁবু, চাদর, সুপেয় পানি বিতরণ করা হচ্ছে। তবে উদ্ভূত পরিস্থিতিতে সরকারের উদ্যোগে অনেকেই হতাশ হয়েছেন। কারণ, ভূমিকম্পের পর রাজা চতুর্থ মোহাম্মদ কিংবা মরক্কোর প্রধানমন্ত্রী আজিজ আখানুচ-কেউ জাতির উদ্দেশে কোনো ভাষণ দেননি।

এদিকে সবার কাছ থেকে সাহায্য নিচ্ছে না মরক্কো। তবে স্পেন, কাতার, যুক্তরাজ্য ও সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে ত্রাণ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এর মধ্যে কাতার, স্পেন ও যুক্তরাজ্য সেখানে উদ্ধারকর্মী ও বিশেষজ্ঞ পাঠিয়েছে। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়ন প্রাথমিকভাবে ১০ লাখ মার্কিন ডলারের সাহায্য তহবিল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে এই অর্থ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD