সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন

মার্কিন নিষেধাজ্ঞা: চিঠির জবাব দিবে বাণিজ্য মন্ত্রণালয়

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩ ৩:৫৫ pm

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ জানিয়েছেন, শ্রম আইনের সংশোধ ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (বেজা) আইনের মাধ্যমে শ্রম অধিকারের যথেষ্ট অগ্রগতি হয়েছে। শিগগিরই মার্কিন যুক্তরাষ্ট্রের চিঠির জবাবে এই অগ্রগতি তথ্য জানানো হবে বলেও জানান তিনি।

আজ সোমবার (৪ ডিসেম্বর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সচিব বলেন, শ্রম অধিকারের অগ্রগতির কারণে বাণিজ্য নিষেধাজ্ঞা দেয়ার মত কোনো পরিস্থিতি নাই। কারও দয়ায় নয়, পণ্যের গুণগত মান, আন্তর্জাতিক চাহিদা ও শ্রমিক অধিকার রক্ষা করেই তৈরি পোশাক রপ্তানি করছে বাংলাদেশ। ইউরোপীয় ইউনিয়নের দ্বিবার্ষিক মূল্যায়ন রিপোর্ট অনুযায়ী বাংলাদেশের শ্রম আইনে ও শ্রম অধিকারের বিষয়গুলো বেশ কিছু পালন হয়েছে। তবে তারা চায়, আরও অগ্রগতি হোক।

নূন্যতম মজুরি ঘোষণা হয়েছে জানিয়ে সচিব বলেন, জানুয়ারি থেকে ন্যূনতম মজুরি কার্যকর হবে। এছাড়া আরও কিভাবে শ্রমিক কল্যাণ বাড়ানো যায়, সে লক্ষ্যে কাজ করছে সরকার। যথেষ্ট ডিউটি দিয়েই যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি করে আসছে বাংলাদেশ। শ্রমিক অধিকার প্রতিষ্ঠা চলমান প্রক্রিয়া। প্রতিনিয়ত কিভাবে আরও উন্নতি করা যায়, সেই চেষ্টা চলছে।

ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের কিছু শর্ত ছিলো জানিয়ে তপন কান্তি বলেন, শ্রম আইন ও বেজা আইনে মার্কিন যে চাওয়া ছিলো, তা অনেকটাই পূরণ করা হয়েছে। গত কয়েক বছরে তিনবার শ্রম আইন সংশোধন করা হয়েছে। শ্রম অধিকার লঙ্ঘনকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্র সম্প্রতি যে প্রেসিডেন্সিয়াল মেমোরেন্ডাম বা স্মারক জারি করেছে, এবিষয়ে অবগত রয়েছেন তৈরি পোশাক শিল্প কারখানা মালিক এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। সরকারও এবিষয়ে সচেতন আছে। কমপ্লায়েন্স নীতি অনুসরণ করে কিভাবে রপ্তানি সচল রাখা যায়, সে ব্যাপারে কার্যকর ব্যবস্থা নিচ্ছেন তারা।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD