বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সংকোচনশীল নীতি থাকবে আরও কিছুদিন: অর্থমন্ত্রী

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ৭ জুন, ২০২৪ ৪:৩৯ pm

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সংকোচনশীল নীতি আরও কিছুদিন চলমান থাকবে। সরকারের গৃহীত পদক্ষেপে মূল্যস্ফীতির হার সহনীয় পর্যায়ে নেমে আসবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

শুক্রবার (৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অর্থ মন্ত্রণালয় আয়োজিত বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি জানান, কৃষি, শিল্প ও সেবা খাতে যেসব সেবা দেয়া হচ্ছে তা অব্যাহত থাকবে। ২০২৫ সালের পর নিয়োগ পাওয়া সরকারি কর্মচারিরা সর্বজনীন পেনশন স্কিমে যুক্ত হবেন। ব্যাংক ঋণ জিডিপির ৫ শতাংশ নেয়াতে দুশ্চিন্তার কারণ নেই।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, শুধু কালোটাকা সাদা করার জন্য নয়, অপ্রদর্শিত অর্থও করের আওতায় আনতে এই সুযোগ দেয়া হয়। জমি কেনাবেচার সময় অর্থ কালো হয়ে যায়। কালোটাকা যারা তৈরি করেন, তারা বাইরে পাঠান। ভোগ বিলাস করেন। দেশের অর্থনীতিতে ব্যবহার হয় না।

অর্থ উপদেষ্টা মশিউর রহমান বলেন, ব্যাংকের ব্যবসা নিশ্চিত করার জন্যই সরকার ব্যাংক থেকে ঋণ নিবে। তা না হলে ব্যাংক টিকে থাকতে পারবে না।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। এর আগে, দুপুরে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়া হয়। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে তিনি এই বাজেট পেম করেন।

প্রস্তাবিত বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা থাকবে। ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ইতোমধ্যে অনুমোদন দেয়া হয়েছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD