শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৬:৫১ অপরাহ্ন

মোংলা-খুলনা রেলপথ খুলবে ৯ নভেম্বর

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ৬:৫৫ pm

আগামী ৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোংলা-খুলনা রেলপথ উদ্বোধন করবেন বলে আশা প্রকাশ করেছেন রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন। তিনি বলেছেন, ‘এ রেলপথের রূপসার ওপারের দুই থেকে আড়াই কিলোমিটারের কিছু অংশ লিংকেজ সম্পন্ন হয়নি। আগামী এক সপ্তাহের মধ্যে এ লিংকেজ সম্পূর্ণ হয়ে গেলে রেলপথটি পুরোপুরি চলাচলের জন্য প্রস্তুত হয়ে যাবে। এ ছাড়া ২-৩টি ব্রিজে ত্রুটি দেখা দিয়েছিল, তা ইতোমধ্যে ত্রুটিমুক্ত করা হয়েছে। পুরো রেলপথ ত্রুটিমুক্ত করেই উদ্বোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৯ নভেম্বর মোংলা-খুলনা রেলপথ উদ্বোধন করবেন বলে আশা করছি।’

রেলপথ মন্ত্রী বলেন, মূলত মোংলা সমুদ্র বন্দরে সক্ষমতা বৃদ্ধির জন্য মোংলা-খুলনা রেলপথ নির্মাণ করা হয়েছে। রেল যোগাযোগ স্থাপনের ফলে এ বন্দরের সক্ষমতা বহুগুণ বেড়ে গেছে। এতে প্রতিবেশী দেশ ভারত, নেপাল ও ভুটান এ রেলপথ দিয়ে সহজেই মোংলা বন্দর ব্যবহার করতে পারবেন। আগে সড়ক ও নদী পথে এ বন্দরের পণ্য পরিবহণ হতো। রেলপথে পণ্য পরিবহণে খরচ কম, এর সুবিধা পণ্যের উপর যোগ হবে। ফলে এর সুফল জনগণই পাবেন।

শনিবার বিকেলে এ রেলপথ পরিদর্শন শেষে মোংলা বন্দর রেল ষ্টেশনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, রেলপথ প্রকল্প পরিচালক, সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠানসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা।

প্রসঙ্গত, মোংলা-খুলনা রেল লাইন প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে। ২০২২ সালের ডিসেম্বরে এ প্রকল্প বাস্তবায়নের কথা ছিল। কিন্তু করোনাসহ নানা কারণে কাজ শেষ না হওয়ায় ২০২৩ সালের জুলাই পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়। পরবর্তীতে আরো তিন মাসের সময় বৃদ্ধি করা হয়। সেই অনুযায়ী চলতি অক্টোবর এ রেলপথ উদ্বোধনের কথা থাকলেও পুরোপুরি ক্রুটিমুক্ত করেই আগামী ৯ নভেম্বর উদ্বোধন হতে যাচ্ছে এ রেলপথটি।

 

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD