মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন

‘যুক্তরাষ্ট্রের কাছে ভারত অন্তত গুরুত্বপূর্ণ দেশ’

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩ ৭:৪৬ pm

যুক্তরাষ্ট্রের কাছে ভারত অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ বলে মন্তব্য করেছেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি। খবর ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের।

রাষ্ট্রদূত বলেন, ‘যুক্তরাষ্ট্রের কাছে ভারত অনেক গুরুত্বপূর্ণ দেশ। শতাব্দীর সেরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করেছে ভারত ও যুক্তরাষ্ট্র।’

গত মঙ্গলবার (৩১ অক্টোবর) গ্লোবাল এনার্জি অ্যালায়েন্স ফোর পিপল এন্ড প্ল্যানেট (জিইএপিপি) আয়োজিত এনার্জি ট্রানজিশন ডায়লগে একথা বলেন তিনি। ডায়লগটি ভারতের নয়াদিল্লিতে আয়োজিত হয়েছে।

এসময় প্রেসিডেন্ট জো বাইডেনের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাকে ভারতের মার্কিন রাষ্ট্রদূত পদে দায়িত্ব দেওয়ার সময়ই ভারতকে তিনি গুরুত্বের সঙ্গে স্মরণ করেছিলেন। তিনি বলেছিলেন, ভারতের গুরুত্ব আমাদের কাছে অনেক বেশি।

ভারত ও যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, ভারতীয় এবং মার্কিন বাজারে প্রচুর পারস্পরিক বিনিয়োগের সুযোগ আছে। এক দেশ আরেক দেশের কাছ থেকে বাণিজ্যিক সুবিধা নিতে পারবে।

তবে জনসম্মুখে মার্কিন রাষ্ট্রদূতের ভারতের প্রতি এমন অবস্থান প্রকাশ করা প্রথম নয়। চলতি বছর ৯-১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠিত জি২০ সম্মেলনের প্রসঙ্গ টেনে এরিক বলেন, ইতিহাস সেরা জি২০ সম্মেলন আয়োজন ছিল এটি। সম্মেলনে যোগ দেয় যুক্তরাষ্ট্র। এ সম্মেলনেও দিল্লি-ওয়াশিংটন সম্পর্ক ইতিবাচক ভাবে এগিয়ে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD