সোমবার, ২৭ মে ২০২৪, ১০:০১ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র ইউক্রেনে ‘সহায়তা’ নয় ‘বিনিয়োগ’ করছে: জেলেনস্কি

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩ ৯:০০ pm

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই সফরে মার্কিন কংগ্রেসের পাশাপাশি হোয়াইট হাউসে গিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করবেন তিনি। যুক্তরাষ্ট্র এবার ইউক্রেনের জন্য ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

একাধিক মার্কিন গণমাধ্যম বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এ তথ্য জানায়।

মূলত গত সপ্তাহেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন এক বিলিয়ন ডলারের সাহায্য ঘোষণা করেন। ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ নিয়ে মার্কিন কংগ্রেসে বিতর্ক চলছে। এই পরিস্থিতিতে ক্যাপিটাল হিলে কংগ্রেসে গিয়ে সবার সঙ্গে কথা বলতে পারেন জেলেনস্কি।

এর আগে ২০২২ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্র সফর করেন জেলেনস্কি। মার্কিন কংগ্রেসে বক্তৃতাও দিয়েছিলেন সেবার। এবারও জেলেনস্কি বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে যে অর্থ দিচ্ছে তা “সাহায্য” নয়, এই অর্থ আসলে “বিনিয়োগ”। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই বিনিয়োগ হিসেবে এই অর্থকে ধরতে হবে।

সম্প্রতি বাইডেন ইউক্রেনের জন্য ২১ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছেন। এর মধ্যে ১৩ বিলিয়ন ডলার সামরিক খাতে এবং আট বিলিয়ন ডলার মানবিক খাতে ব্যয় করার কথা বলেছেন তিনি। এই সাহায্য নিয়ে মার্কিন কংগ্রেসে চূড়ান্ত বিতর্ক শুরু হয়েছে। রিপাবলিকানদের একটি অংশ ইউক্রেন আর এত বড় সাহায্যের বিরোধী। অ্যামেরিকা অবশ্য সম্প্রতি জি-২০ বৈঠকেও বলে গেছে, ইউক্রেনকে সবরকম সাহায্য দেওয়া হবে। যতদিন প্রয়োজন হবে ততদিন সাহায্য করা হবে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকও জানিয়েছেন, যতদিন প্রয়োজন হবে ততদিন ইউক্রেনকে সাহায্য করা হবে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD