বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০২ পূর্বাহ্ন

যুদ্ধবিরতি শেষে গাজায় ফের ইসরায়েলি হামলা শুরু

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩ ১:১৮ pm

যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে অবরুদ্ধ গাজা উপত্যকায় ফের ভয়াবহ হামলা শুরু করে দিয়েছে ইসরায়েলি বাহিনী। শুক্রবার(১ ডিসেম্বর) গাজা সিটির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বিমান হামলার পাশাপাশি চলছে রকেট হামলা। জবাবে সশস্ত্র গোষ্ঠী হামাসের নেতৃত্বে তীব্র প্রতিরোধ যুদ্ধ ছড়িয়ে পড়েছে গাজা সিটিসহ উত্তর গাজায়। কাতার ভিত্তিক গণমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।।

স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টায় দ্বিতীয় দফায় বাড়ানো এক দিনের যুদ্ধবিরতির মেয়াদ শেষ হয়। এর আগে চার দিনের যুদ্ধবিরতির মেয়াদ প্রথম দফায় বাড়ানো হয়েছিল দুদিন। গত শুক্রবার (২৪ নভেম্বর) কার্যকর চার দিনের যুদ্ধবিরতির মেয়াদ প্রথম দফায় গত সোমবার বাড়ানো হয়েছিল দুই দিন। সেই মেয়াদ শেষের আগে বুধবার মানবিক কারণে সেই বিরতির মেয়াদ বাড়ানো হয়েছিল আরও একদিন। সেই মেয়াদও শেষ হয়ে গেছে।

এদিকে যুদ্ধবিরতির সপ্তম এবং শেষ দিনে ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ৩০ ফিলিস্তিনি বন্দী। সর্বশেষ দফায় মুক্তিপ্রাপ্তদের অধিকাংশই শিশু-কিশোর। কাতার, মিশর এবং যুক্তরাষ্ট্রের চাপের মুখে সর্বশেষ যুদ্ধবিরতিতে এসব বন্দীদের মুক্তি দেওয়া হয়েছে।

বর্ধিত যুদ্ধবিরতির মেয়াদ শুক্রবার সকালে শেষ হয়, যদিও আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা এর মেয়াদ বাড়ানোর জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আলোচনা ক্রমেই আরও কঠিন হচ্ছে কারণ, হামাস ইতিমধ্যেই ৭ অক্টোবর অপহৃত বেশিরভাগ নারী ও শিশুদের মুক্তি দিয়েছে। তবে বেসামরিক পুরুষ ও আটককৃত ইসরায়েলি সৈন্যদের মুক্ত করাতে হামাস আরও উচ্চ মূল্য দাবি করবে বলে আশা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে হামাসের হাতে এখনও ১৪০ জিম্মি বন্দী আছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD