বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০৬ পূর্বাহ্ন

রামপালের ৩৩ হাজার টন কয়লা নিয়ে মোংলায় ‘এমভি সাগরজিট’

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ২১ অক্টোবর, ২০২৩ ১১:১০ pm

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৩৩ হাজার ১১০ টন কয়লা নিয়ে মোংলা বন্দরে নোঙর করেছে সিঙ্গাপুর পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘এমভি সাগরজিট’।

শনিবার (২১ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে মোংলা বন্দরের হারবাড়িয়ার ১২ নম্বর এ্যাংকারেজ বয়ায় ভিড়েছে ওই জাহাজটি। ইন্দোনেশিয়া থেকে আসা এবারের চালানে ৩৩ হাজার ১১০ মেট্রিক টন জ্বালানি কয়লা খালাস করতে সময় লাগবে মাত্র ৭/৮ দিন।

জাহাজটির স্থানীয় মেসার্স টগি শিপিং এজেন্ট কর্তৃপক্ষ জানায়, গত ৩০ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার ‘মুয়ারা বিরু’ বন্দর থেকে ৫৬ হাজার ৫১০ মেট্রিক টন কয়লাবোঝাই করে ‘এমভি সাগরজিট’।

সেখান থেকে কয়েকটি সাগর পথ পাড়ি দিয়ে ১৭ অক্টোবর রাতে চট্টগ্রাম বন্দরে এসে ২৩ হাজার ৪০০ মেট্রিক টন কয়লা খালাস করে। শনিবার ভোরে সরাসরি হারবাড়িয়ার ১২ নম্বর এ্যাঙ্কারেজ বয়ায় এসে নোঙর করে জাহাজটি। জাহাজটি ইন্দোনেশিয়া থেকে মোংলা বন্দর পর্যন্ত পৌঁছাতে ২১ দিন সময় লেগেছে। রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র কয়লা সংকটে বন্ধের পরে কয়লা নিয়ে আসা এটি ১২তম চালানের জাহাজ।

জাহাজটির স্থানীয় মেসার্স টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লি. সহকারী অপারেশন কর্মকর্তা মো. হোসেন ইমান জানান, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য আনা কয়লার বেশি ভাগই আমাদের টগি শিপিং কর্তৃপক্ষ আমদানি করে থাকে। এ জাহাজের পর আগামীতে আরও বেশ কয়েকটি কয়লাবাহী জাহাজ আসার সিডিউল রয়েছে। তাপ বিদ্যুৎ কেন্দ্রে যেন কয়লা সংকটের কারণে বন্ধ না হতে পারে, সে জন্য একের পর এক কয়লাভর্তি জাহাজ আনার চেষ্টা করা হচ্ছে। এছাড়াও আগামীতে আরও বেশি কয়লা মজুদ রাখারও চেষ্টা করা হবে।

এর আগে গত ৩ অক্টোবর ১১তম চালানের ৩৪ হাজার ২০০ মেট্রিক টন কয়লা খালাস করে মোংলা বন্দর ত্যাগ করে বিদেশি জাহাজ ‘এমভি লুনা রোজা’।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD