বুধবার, ১২ জুন ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন

শিক্ষাকে আরও গবেষণাধর্মী করতে কাজ করছে সরকার: শিক্ষামন্ত্রী

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১০ জুন, ২০২৪ ৯:২৯ pm

শিক্ষাকে আরও টেকসই ও গবেষণাধর্মী করতে সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। আজ সোমবার (১০ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২ দিনের একটি আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন শেষে সাংবাদিকদের একথা জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এবং আন্তর্জাতিক সংস্থা ‘নলেজ অ্যান্ড ইনোভেশন এক্সচেঞ্জ-এর যৌথ উদ্যোগে আয়োজন করা হয়েছে ‘কিক্স বাংলাদেশ ন্যাশনাল আপটেক ফোরাম ২০২৪’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের। যেখানে বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশ থেকে শিক্ষক, গবেষক, বিশেষজ্ঞ ও শিক্ষার্থীরা অংশ নেন।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সরকার শিক্ষায় গবেষণাকে গুরুত্ব দিচ্ছে। দেশে শিক্ষা নিয়ে আরও গবেষণার সুযোগ বাড়ানো হচ্ছে। পরিবর্তিত কারিকুলাম ও বিশ্বমানের শিক্ষা ব্যবস্থার জন্য এ ধরনের সেমিনার ইতিবাচক প্রভাব ফেলবে বলেও জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, শিক্ষা ক্ষেত্রে যেকোনো পলিসি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট দেশের সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যদি পলিসি গ্রহণের ক্ষেত্রে সংস্কৃতিকে সঠিকভাবে গুরুত্ব দেয়া না হয়, তাহলে অনেক ক্ষেত্রে তার বাস্তবায়ন সম্পূর্ণ সম্ভব হয় না। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে ‘কিক্স’ তাদের যাবতীয় গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD