মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন

শিক্ষার্থীদের দক্ষতা নির্ভর প্রশিক্ষণ দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ৮ নভেম্বর, ২০২৩ ৭:২১ pm

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের পেশাদার প্রশিক্ষকদের কাছে নিয়ে গিয়ে দক্ষতা নির্ভর প্রশিক্ষণ দেওয়া হবে। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে আন্তর্জাতিক মানের ওয়েল্ডিং প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতি বছর বিপুল সংখ্যক নতুন জনশক্তি কর্মবাজারে প্রবেশ করছে। নির্মাণ শিল্প, ম্যানুফ্যাকচারিং, হেভি ও লাইট ইঞ্জিনিয়ারিং, জাহাজ নির্মাণ শিল্প, অটোমোবাইলসহ নানা খাতে দেশে বিদেশে দক্ষ কর্মী হিসেবে নিয়োজিত করতে পারলে একদিকে যেমন কর্মসংস্থান সৃষ্টি হবে অন্যদিকে অর্জিত হবে রেমিটেন্স।

এছাড়াও বর্তমানে সরকারের চলমান মেগা প্রকল্পসমূহ বাস্তবায়ন এবং বেসরকারি খাতে বিপুল নির্মাণ সংশ্লিষ্ট কর্মকাণ্ড রয়েছে। তাই এই খাতে আন্তর্জাতিক মান বজায় রাখতে আধুনিক ও বিশ্বমানের ওয়েল্ডিং নিশ্চিত করা জরুরি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, দেশ থেকে প্রতি বছর যেসব ওয়েল্ডার বিদেশে কাজ করতে যান তারা অদক্ষ হিসেবে সেখানে যান। এখন থেকে তারা প্রশিক্ষণ এবং গ্রহণযোগ্য সনদ নিয়ে বিদেশে যেতে পারবেন।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন কারিগরি ধারার মাঠ পর্যায়ের শিক্ষকদের এ ল্যাবের প্রশিক্ষণের আওতায় আনার ওপর গুরুত্ব আরোপ করেন।

উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত অত্যাধুনিক ওয়েল্ডিং প্রশিক্ষণ ল্যাব স্থাপন ও যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান লিংকন ইলেক্ট্রনিক্সের তত্ত্বাবধানে সরকারি টিএসসি এবং পলিটেকনিকের ৩০০ জন ট্রেনারকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আহমেদ মনিরুছ সালেহীন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD