সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১১:৩৮ অপরাহ্ন

শীতকালে বাতের ব্যথা মারাত্মক আকার ধারণ করে।

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩ ৫:১৪ pm

সারাবছরই কমবেশি সবাই হাঁটু, কোমড় ব্যথায় ভোগেন। ঋতু পরিবর্তনের এই সময়টাতে শরীরে এ ব্যথার পরিমাণ স্বাভাবিকের তুলনায় বেড়ে যায়। শীতে বেশি যে সমস্যায় মানুষ বেশি ভোগেন তাহলো বাতের কারণে অস্থিসন্ধির ব্যথা। শীতে শরীরের কোষ ও টিস্যু স্নায়ুর ওপর বেশি চাপ দেয়। ফলে অস্থিসন্ধিতে ব্যথাও এই সময় বেড়ে যায়। অনেক ক্ষেত্রেই শীতকালে বাতের ব্যথা মারাত্মক আকার ধারণ করে। অনেক সময় ওষুধ খেয়েও কাজ হয় না। কিন্তু কিছু লাইফস্টাইলে পরিবর্তন এনেই এই ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আধুনিক জীবনযাত্রার কারণে এখন কম বয়সেও অনেকের বাত এর সমস্যা দেখা দিচ্ছে। এক পরিসংখ্যানে জানা গেছে, ৬০ বছরের উপরে ১৮ শতাংশ মহিলা ও ৯.৬ শতাংশ পুরুষ বাতের ব্যথায় ভুগেন। শীতকালে বাতের ব্যথা ভয়ানক আকার ধারণ করে। ওষুধের পাশাপাশি, ঘরোয়া উপায়েও কিন্তু এই ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

এ ব্যথা থেকে নিজেকে দূরে রাখতে লাইফস্টাইলে আজ থেকেই কিছু্ পরিবর্তন আনতে পারেন। যেমন-

গ্রিন টি খান!
বাতের ব্যথা সারাতেও গ্রিন টি অনেক বেশি উপকারী। শরীরে প্রদাহজনিত সমস্যা দূর করতে গ্রিন টি-র উপর চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন। বাতের ব্যথা কমাতেও এই চায়ের ভূমিকা রয়েছে।

ভিটামিন ডি এর ঘাটতি পূরন করুন!
আর্থরাইটিসের রোগীদের শীতকালে কষ্ট বেশি হয় কারণ এই সময় শরীরে ভিটামিন ডি-র ঘাটতির তৈরি হয়। ঠান্ডায় সূর্য খুব কম সময়ের জন্য থাকে। ফলে এই ভিটামিন স্বাভাবিক ভাবেই শরীরে কম প্রবেশ করে। তাই ভিটামিন ডি সমৃদ্ধ খাবার বেশি করে খান শীতে। ভিটামিন ডি-র মাত্রা যদি একেবারে কমে যায়, তা হলে অতি অবশ্যই একজন ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

নিজেকে উষ্ণ রাখুন!
শীতকালে বাড়ে বাতের ব্যথা । আর্থরাইটিসের সমস্যা থাকলে তাই একেবারেই ঠান্ডা লাগাবেন না। সব সময় গরম পোশাক পরে থাকবেন। বাইরে গেলে তো বটেই, বাড়িতে জ্যাকেট, গ্লাভস, চাদর সাথে থাকুন। রাতের দিকে বাতের ব্যথা বাড়ে। তাই গরম সেঁক দিতে পারেন।

ভিটামিন সি খাবেন নিয়মিত!
বাতের ব্যথা থেকে মুক্তি পেতে ভিটামিন সি-সমৃদ্ধ খাবার বেশি করে খান। টক জাতীয় ফল, ফুলকপি, স্ট্রবেরি, চেরি, ব্রকলি ইত্যাদি সব্জি খেতে হবে। তাই কেউ বাতের ব্যথায় ভুগলে এই খাবারগুলো নিয়মিত খাদ্যতালিকায় রাখুন।

শরীরচর্চা করুন!
সুস্থ থাকতে নিয়ম করে শরীরচর্চা করা প্রয়োজন। বাতের ব্যথা থাকলে তো শরীরচর্চার আরও প্রয়োজন। তা হলে কিছুটা হলেও ব্যথা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। শরীরের প্রতিটি অঙ্গ সচল রাখতে এবং বাতের ব্যথা কমাতে শরীরচর্চার বিকল্প নেই। প্রতিদিন ৩০ থেকে ৪৫ মিনিট শরীরচর্চা করুন। অথবা আধা ঘণ্টা হাঁটার অভ্যাস গড়ে তুলুন। এতে দেহে রক্ত সঞ্চালন বাড়ে। অন্যদিকে শরীরের ব্যথা কমে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD