মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন

শীতের আগেই শীতের প্রস্তুতি

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩ ১১:৩৫ am

প্রকৃতিতে একটু একটু করে বইতে শুরু করেছে পরিবর্তনের হাওয়া। দিনের বেলায় রোদের তাপ থাকলেও রাতের শেষ দিকে হিম হিম ভাবটা জানান দিয়ে যাচ্ছে শীত এসে গেছে। শীত নিয়ে অনেক রোমান্টিক ভাবনাই আমাদের মনে। এই ঋতু আসলে কতই না পরিকল্পনা সবার।

প্রকৃতির সৌন্দর্য আর পিঠাপুলির উৎসব যেন শীতকে আরও মধুর বানিয়ে তোলে। কিন্তু শীত এলেই আমরা বিভিন্ন ধরনের ত্বকের সমস্যায় ভুগে থাকি। এমনকি, বিভিন্ন ধরনের রোগও অনেকের শরীরে বাসা বাঁধে।

এজন্যই শীত আসার আগে শীত মোকাবিলার প্রস্তুতি নিতে হয়। কারণ শীতের দিনগুলো বছরের অন্যান্য সময়ের মতো নয়। এসময় শীতের পোশাক, কাঁথা-কম্বল থেকে শুরু করে ত্বকের পরিচর্যার উপাদান- দরকার পড়ে অনেককিছুর। প্রস্তুতি ঠিকঠাকভাবে নিতে পারলে শীতেও সুস্থ ও সুন্দর থাকা কঠিন কিছু নয়।

জেনে নিন শীতের আগে কোন প্রস্তুতিগুলো নিয়ে রাখবেন-

শীতে স্বাস্থ্যের যত্নের প্রস্তুতি
প্রথমেই আসে স্বাস্থ্য। শীতে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা স্বাভাবিকের চেয়ে অনেক কমে যায়। মূলত ঠাণ্ডা আবহাওয়ার কারণে সর্দি, কাশি, পেটে সমস্যা, জ্বর, ঠাণ্ডাজনিত গলাব্যথার মতো কিছু সমস্যা হয়ে থাকে। তাই শরীর গরম রাখার জন্য গরম কাপড়ের ব্যবস্থা রাখুন। ঠাণ্ডা পানিতে গোসল করার অভ্যাস থাকলে শীতকালে তা না করাই ভালো। তাছাড়া ঠাণ্ডা পানি পান করার অভ্যাস থাকলেও তা শীতের সময়ে পান করা থেকে বিরত থাকুন।

প্রসাধনী সামগ্রী কেনা
শীত আসার আগেই আমাদের ত্বকে প্রভাব পড়তে শুরু করে। ত্বকের উপরিভাগের পাশাপাশি আমাদের ঠোঁটও ফেটে যায় এ সময়। তাই শীত শুরু হওয়ার আগের থেকেই আমাদের ত্বকের বাড়তি যত্ন নিতে হবে। তাই শীতের আগেই বিভিন্ন প্রসাধনী সামগ্রী কিনে রাখা দরকার। বিশেষ করে, ময়েশ্চারাইজার, স্নো, পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল, বডি লোশন, লিপজেল, গ্লিসারিন ইত্যাদি কিনে রাখা জরুরি।

শীতের পোশাক
শীতের প্রস্তুতির একটি বড় অংশ হলো শীতের পোশাক পরিষ্কার করা। কারণ সারা বছর ব্যবহার না করার কারণে তাতে নানা ধরনের জীবাণু জন্ম নিতে পারে। তাই শীত শেষে গুছিয়ে রাখার সময় ধুয়ে পরিষ্কার করে রাখলেও শীতের শুরুতে আরেকবার ধুয়ে নিন। যেহেতু শীতের শুরু কদিন পরেই তাই এখনই তুলে রাখা শীতের পোশাক ধুয়ে পরিষ্কার করে রাখুন। প্রয়োজন হলে শীতের পোশাক যেমন সোয়েটার, কার্ডিগান, জ্যাকেট, স্যুট, প্যান্ট, মাফলার, মোজা, কানটুপি ইত্যাদি কিনে রাখুন।

অন্যান্য প্রস্তুতি
শীতের আগেই কম্বল, কাঁথা, লেপ, তোষক, জাজিম, বালিশ, চাদর ইত্যাদি বের করে রোদে দিয়ে নিন। এছাড়া কেনার প্রয়োজন হলে তা আগে থেকেই কিনে নিন। তাছাড়া, গরম পানি রাখার জন্য ফ্লাস্ক, ওয়াটার হিটার, ইলেকক্ট্রিক কেটলিও কিনে নিতে পারেন ঠাণ্ডা শুরু হওয়ার আগেই।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD