বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন

শীতের তীব্রতা বাড়বে, আসছে শৈত্যপ্রবাহ

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩ ৬:৫৫ pm

বাংলাদেশে সাধারণত ডিসেম্বরের শেষে তীব্র শীত এবং শৈত্য প্রবাহ শুরু হয়। তবে এইবছর শীত কিছুটা অনুভূত হলেও এখনও শৈত্যপ্রবাহের দেখা মেলেনি। তবে, আবহাওয়া অধিদপ্তরের মতে ডিসেম্বরের শেষ কয়েকদিন কোন পরিবর্তন না হলেও জানুয়ারির শুরুতে তাপমাত্রা কমতে শুরু করবে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সংবাদমাধ্যমকে জানান, আগামী দুই-তিন দিনের মধ্যে আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন হবে না তবে ৩০-৩১ ডিসেম্বর বা জানুয়ারির শুরুতে তাপমাত্রা কমতে শুরু করতে পারে।

এছাড়াও জানুয়ারির প্রথম সপ্তাহে দেশের কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এছাড়া পূর্বাভাসে বলা হয়েছে, আজ বুধবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD