রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:১৩ অপরাহ্ন

শীতে গলাব্যথা থেকে সুস্থ থাকার উপায়

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩ ১২:৩১ pm

সারাদেশে শীত বয়ে চলছে। শীতের হীমেল আবহাওয়ায়র সঙ্গে অনেকেরই গলা আবহাওয়াজনিত সমস্যা দেখা দিচ্ছে। এর মধ্যে অন্যতম সর্দি-কাশি ও গলাব্যথা। প্রায় সব বয়সী মানুষেরই ঋতু পরিবর্তনের সঙ্গে এসব সমস্যা হয়ে থাকে। তবে গলাব্যথা হলে কষ্ট একটু বেশিই পোহাতে হয়। খাওয়া-দাওয়া তো দূরের কথা ঢোক গেলাই কষ্ট হয়ে যায়।

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে সবাই যখন এসব সমস্যা নিয়ে চিন্তিত, তখন ভারতীয় একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন কলকাতার পিসিএম হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের অ্যাসোসিয়েট প্রফেসর ও বিশিষ্ট হোমিওপ্যাথি চিকিৎসক ডা. আশিস শাসমল। তিনি জানালেন, তাপমাত্রা কমলেই গলাব্যথায় আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। এবার তাহলে তার ভাষ্যমতে গলাব্যথা সম্পর্কে জেনে নেয়া যাক।

ভাইরাস-ব্যাকটেরিয়ার দাপট: শীতে গলাব্যথার প্রধাণ কারণ হচ্ছে ভাইরাস। বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা ও প্যারাইনফ্লুয়েঞ্জা ভাইরাস। এছাড়াও কিছু ভাইরাসের কারণে গলাব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। আর একইভাবে এর পেছনে কয়েকটি ব্যাকটেরিয়াও থাকে। এ জন্য বিপদ হওয়ার আগেই সবার সচেতন হওয়া উচিত।

বারবার গলাব্যথা মানেই কষ্ট: অনেকেরই বারবার গলাবথ্যা হয়। আর একবার সেই ব্যথা শুরু হলে দীর্ঘদিন কষ্ট দেয় তা। এ ধরনের সমস্যাকে চিকিৎসা বিজ্ঞানে ক্রনিক সোর থ্রোট বলা হয়। এমন সমস্যা হলে জোরে কথা বলা, জিইআরডি, গলার পেশির উপর চাপ পড়ার মতো সমস্যায় ভুগে থাকেন আক্রান্ত ব্যক্তি। এজন্য গলাব্যথার সমস্যা দীর্ঘদিন ধরে থাকলে অবহেলা না করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

রোগ নির্ণয়: গলাব্যথা হলে চিকিৎসকের কাছে যাওয়া উচিত। চিকিৎসক ভালো করে পর্যালোচনা করে সমস্যার কারণ বের করেন। টনসিলাইটিস, ফ্যারিনজাইটিস ও ল্যারিনজাইটিসের মতো সমস্যা খুঁজে বের করেন চিকিৎসকরা। প্রয়োজনে ল্যারিঙ্গোস্কোপিও করা হয়। এরপরই শুরু হয় প্রয়োজনীয় চিকিৎসা।

গার্গল করতে হবে: গলাব্যথায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়ার পাশাপাশি কুসুম গরম পানিতে গার্গল করতে হবে। গার্গলের সময় পানিতে যদি এই Eucalyptus Mother Tincture ওষুধটি মিশিয়ে নিতে পারেন, তাহলে বেশি উপকার পাওয়া যাবে। আর গলাব্যথা হওয়ার পর কোনোমতেই ঠান্ডাজাতীয় খাবার খাওয়া যাবে না। এমনকী যতটা সম্ভব ফাস্টফুড এড়িয়ে চলতে হবে।

হোমিওপ্যাথি ওষুধে সমাধান: ডা. আশিষ শাসমলের ভাষ্যমতে, গলাব্যথার সমস্যায় হোমিওপ্যাথি কিছু ওষুধ গ্রহণ করা যেতে পারে। তবে কোনোভাবেই চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া যাবে না। তা না হলে বড় কোনো সমস্যা হতে পারে।

 

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD