মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন

সব পক্ষকে সংযম দেখানোর আহ্বান ডোনাল্ড লু’র

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩ ১০:৩৯ am

ঢাকায় সংঘটিত ২৮ অক্টোবর-এর রাজনৈতিক সহিংসতার নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। রাজনৈতিক সহিংসতার প্রতিক্রিয়ায় মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অফ আমেরিকাকে পাঠানো এক বার্তায় লু বলেছেন, আমরা সব পক্ষকে শান্ত থাকার ও সংযম দেখানোর আহবান জানাই।

ডোনাল্ড লু বলেন, ভিসা নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র সকল সহিংসতার ঘটনাগুলো পর্যালোচনা করবে।

তিনি বলেন, একজন পুলিশ অফিসার ও একজন রাজনৈতিক কর্মীর নিহত হওয়া ও একটি হাসপাতালে আগুন দেওয়ার যে ঘটনাগুলোর খবর জানা গেছে- তা গ্রহণযোগ্য নয়। সাংবাদিকসহ নাগরিকদের ওপর চালানো সহিংসতা গ্রহণযোগ্য নয়। আমরা সব পক্ষকে শান্ত থাকার ও সংযম দেখানোর আহ্বান জানাই।

প্রসঙ্গত, সরকারের পদত্যাগের এক দফা দাবিতে গতকাল শনিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত মহাসমাবেশ পণ্ড হওয়ার আগে লাখো নেতা-কর্মীর জমায়েত ঘটে। দুপুরে এই মহাসমাবেশ শুরুর পর নেতৃবৃন্দ বক্তব্য শেষ করার আগেই পুলিশের টিয়ারগ্যাস, গুলি, লাঠিচার্জ, সাউন্ড গ্রেনেড নিক্ষেপসহ নেতাকর্মীদের সঙ্গে তুমুল সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হলে পণ্ড হয়ে যায়।

বেলা আড়াইটার দিকে বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী যখন বক্তব্য দিচ্ছিলেন, সে সময় পুলিশের একটি দল সাঁজোয়া যানসহ এগিয়ে আসতে থাকে নয়াপল্টনের দিকে। সেখানে ছররা গুলি-টিয়ার শেল ছোড়া হয়। আমীর খসরুর বক্তব্যের পর পরই সভামঞ্চের মাইক বন্ধ হয়ে যায় এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতারা বসে পড়েন। ১০ মিনিটের ব্যবধানে টিয়ার গ্যাস ও সাউন্ড গ্রেনেডের তোপের মুখে পুরো এলাকার নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে পড়েন। বিএনপি মহাসচিবসহ স্থায়ী কমিটির সদস্যরা নেমে যান মঞ্চ থেকে। এ সময় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে একটি হ্যান্ডমাইকে আজ রোববার সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দেন বিএনপি মহাসচিব।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD