বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন

‘সমঝোতা ছাড়া তফসিল ঘোষণা করে দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেবেন না’

ডেস্ক এডিটর
  • প্রকাশের সময় : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩ ৩:৫৯ pm

সরকারকে উদ্দেশ করে গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর বলেছেন, কোনো প্রকার রাজনৈতিক সমঝোতা ছাড়া তফসিল ঘোষণা করে দেশকে সহিংসতার দিকে ঠেলে দেবেন না।

বিএনপি ও সমমনা দলগুলোর পঞ্চম দফায় ডাকা ৪৮ ঘণ্টার অবরোধের প্রথম দিন আজ বুধবার রাজধানীর বিজয়নগর পানির ট্যাংকির মোড়ে অনুষ্ঠিত সমাবেশে এসব কথা বলেন নুর।

এ সময় নির্বাচন কমিশনকে উদ্দেশ করে নুর বলেন, আপনারা অবৈধ তফসিল ঘোষণা করে দেশ ও জাতিকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেবেন না। পদত্যাগ করে জনগণের আন্দোলনে শামিল হোন, জনগণ আপনাদের মনে রাখবে, ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন।

নুর বলেন, ‘আমরা হরতাল, অবরোধসহ শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে দাবি আদায়ের চেষ্টা করেছিলাম। কিন্তু সরকার আমাদের কথা শুনছে না। আমাদের উন্নয়ন সহযোগী দেশি-বিদেশি বন্ধুরাষ্ট্র, সংস্থার কথায়ও কর্ণপাত করছে না। তারা দমন-পীড়ন, হামলা-মামলা, গণগ্রেপ্তার করে আমাদের শান্তিপূর্ণ আন্দোলনকে সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে। ’

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে অবরোধ সফলে পুরানা পল্টনের আল-রাজী কমপ্লেক্সের সামনে থেকে একটি মিছিল বের করা হয়। মিছিলটি পল্টন ও কাকরাইল মোড় হয়ে নয়াপল্টনের বিএনপির কার্যালয়ের সামনের সড়ক দিয়ে বিজয়নগর পানির ট্যাংকির সামনে এসে সমাবেশ করে।

এ সময় দলটির সাধারণ সম্পাদক রাশেদ খান বলেন, সরকার কোনো ধরনের সমঝোতা, সংলাপের উদ্যোগ গ্রহণ না করে তফসিল ঘোষণা করতে যাচ্ছে, যা সংঘাত-সহিংসতা বাড়াবে। অন্তত মহামান্য রাষ্ট্রপতি সব দলকে নিয়ে সংলাপের আয়োজন করতে পারতেন, কিন্তু সেটিও হলো না।

নির্বাচন কমিশন তাড়াহুড়া করে যে তফসিল ঘোষণা করছে, এই তফসিল গণঅধিকার পরিষদ প্রত্যাখ্যান করছে। অনতিবিলম্বে সরকারকে পদত্যাগ করতে হবে এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে হবে।

দলের উচ্চতর পরিষদের সদস্য আব্দুজ জাহেরের সঞ্চালনায় এ সময় উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, শাকিল উজ্জামান, শহিদুল ইসলাম ফাহিম, ফাতেমা তাসনিম, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, রবিউল হাসান, জিলু খান, আনিসুর রহমান মুন্না, কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মুরাদ হোসেন, সহ-নারীবিষয়ক সম্পাদক মীর দিলরুবা সুলতানা, মহানগর উত্তরের সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুর রহিম, দক্ষিণের সভাপতি নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক নুরুল করিম শাকিল, যুব পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ মামু, সাংগঠনিক সম্পাদক মুনতাজুল ইসলাম ও ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব উপস্থিত ছিলেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD