রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:২২ অপরাহ্ন

সহিংসতামুক্ত পরিবেশে নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩ ৩:৫১ pm

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন সহিংসতামুক্ত পরিবেশে অনুষ্ঠিত হরে, এমনটা আশা করছে যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে মুখপাত্র ম্যাথু মিলার এ আশাবাদ জানান।

ব্রিফিংয়ে এক সাংবাদিক প্রশ্নে বলেন, বাংলাদেশে ট্রাক ও যাত্রীবাহী বাসে ধারাবাহিকভাবে অগ্নিসংযোগ, রেলপথ অপসারণ, অবরোধ চলাকালে ট্রেনে পেট্রলবোমা নিক্ষেপ, বাসচালককে পুড়িয়ে হত্যা ও অনেককে আহত করতে দেখা গেছে। যুক্তরাষ্ট্র কি মনে করে, এ ধরনের কর্মকাণ্ড বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করছে?

জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, ‘আপনারা আমাকে এই মঞ্চ থেকে ধারাবাহিকভাবে বলতে শুনেছেন যে আমরা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চাই। একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের অন্যতম উপাদান হলো নির্বাচনটি সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হবে।’

ম্যাথু মিলার ১৩ ডিসেম্বর বাংলাদেশের নির্বাচন ঘিরে সব পক্ষকে সংযম বজায় রাখতে এবং সহিংসতা এড়ানোর আহ্বান জানান।

২৮ অক্টোবরের মহাসমাবেশের পর থেকে বিরোধীদল বিএনপি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা চালুর দাবিতে অবরোধ ও হরতাল পালনের আহ্বান জানিয়ে আসছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ বলেছে, বর্তমান সরকারের অধীনেই নির্বাচন আয়োজিত হবে।

এর আগে যুক্তরাষ্ট্র বাংলাদেশি নাগরিকদের জন্য একটি ভিসা নীতি চালু করে, যেখানে বলা হয় যারা বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়া বাধাগ্রস্ত করবেন, তাদেরকে মার্কিন ভিসা দেওয়া হবে না।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের দিন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD