শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন

সাত লাখের বেশি ওয়েব থ্রেটস ব্লক করেছে ক্যাস্পারস্কি সিক্যুরিটি সল্যুশন

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৮ মে, ২০২৪ ১১:৫২ pm

 

বাংলাদেশে ব্যবসা প্রতিষ্ঠানে ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাসের মধ্যে সাত লাখের বেশি ওয়েব থ্রেটস শনাক্ত ও ব্লক করেছে ক্যাস্পারস্কি সিক্যুরিটি সল্যুশন। তাদের তথ্য অনুযায়ী, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে থ্রেটস শনাক্তের পরিমাণ ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গতবছর দেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে দৈনিক গড়ে দুই হাজারের বেশি অনলাইন হামলা চালিয়েছে সাইবার অপরাধীরা। ওয়েব-বেস থ্রেটস বা অনলাইন থ্রেটস এক প্রকার সাইবার নিরাপত্তা ঝুঁকি, যার ফলে ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন অনাকাঙ্ক্ষিত অ্যাক্টিভিটি বা ঘটনা সংঘটিত হতে পারে। এন্ড-ইউজারের অসতর্কতা, ওয়েব সার্ভিস ডেভেলপার, অপারেটর বা ওয়েব পরিষেবা থেকে এমনটা হতে পারে। ওয়েব থ্রেটস ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয়েরই ক্ষতি করতে পারে।

ওয়েব থ্রেটসের এই সংখ্যা বিভিন্ন আকারের ব্যবসায় ইনস্টলকৃত ক্যাস্পারস্কি’র বিটুবি পণ্যগুলোর ভিত্তিতে হিসাব করা হয়েছে।

ক্যাস্পারস্কি’র দক্ষিণ-পূর্ব এশিয়া, বাংলাদেশ ও শ্রীলঙ্কার জেনারেল ম্যানেজার ইয়েও সিয়াং টিয়ং বলেন, “ইকোনোমিক এক্সপার্ট’রা এ বছর বাংলাদেশে ইতিবাচক অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছেন। একইসাথে দেশের ডিজিটাল ইকোনোমি’র ক্রমাগত প্রবৃদ্ধি ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য অনেক সুযোগ সৃষ্টি করেছে। ডিজিটাল ইকোনমি ও অবকাঠামোগত উন্নয়নে স্থানীয় সরকারের প্রচেষ্টা সফল করতে অনলাইনের গুপ্ত থ্রেটস থেকে রক্ষা পেতে ব্যবসাগুলোর সাইবার প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করা জরুরি হয়ে দাঁড়িয়েছে, কারণ এগুলো ডিজিটালাইজেশনের সুফলকে কাজে লাগানোর প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করতে পারে।”

ইয়েও সিয়াং টিয়ং আরও বলেন, “অনলাইন থ্রেটস ঠেকাতে বেসিক ফায়ারওয়াল ও এন্ডপয়েন্ট সল্যুশন এখন আর যথেষ্ট নয়, তাই ২০২৪ সালে সাইবার সিক্যুরিটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে হবে। বর্তমানে সব ধরনের ব্যবসার বিস্তৃত ডেটাগুলো পরিচালনা ও সাইবার হামলার ফলে প্রাতিষ্ঠানিক সুনাম ও আর্থিক ক্ষতি ঠেকাতে অ্যাডাপ্টিভ এবং ইন্টেলিজেনস-লেড সিক্যুরিটি সল্যুশন অ্যান্ড সার্ভিসেস পোর্টফলিও তৈরির এখনই সময়।”

ক্যাস্পারস্কি’র ইন্টিগ্রেটেড সফটওয়্যার সল্যুশনে রয়েছে; ইভেন্ট মনিটরিং অ্যান্ড ম্যানেজমেন্ট ও ক্যাস্পারস্কি ইউনিফাইড মনিটরিং অ্যান্ড অ্যানালাইসিস প্ল্যাটফর্ম (কুমা)। সাইবার সিক্যুরিটির ঘটনা পর্যবেক্ষণ ও বিশ্লেষণের জন্য কুমা একটি লগ ম্যানেজমেন্ট সিস্টেম ও পূর্ণাঙ্গ এসআইইএম সিস্টেম হিসেবে ব্যবহার করা যেতে পারে। কুমা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন:
https://support.kaspersky.com/help/KUMA/1.5/en-US/217694.htm

 

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD