বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন

সাদা নাকি রঙিন ফুলকপি, কোনটিতে বেশি পুষ্টি?

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৪ ৮:৪৪ am
ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: ফুলকপি দেখতেও যেমন সুন্দর, তেমনই এর স্বাস্থ্য উপকারিতাও অনেক। সাদা ফুলকপি তো কমবেশি সবাই দেখেছেন, তবে এবার বাজারে ভরে গিয়েছে সবুজ, হলুদ এমনকি বেগুনি রঙের ফুলকপিও। এসব রঙিন ফুলকপি কি আদৌ স্বাস্থ্যের জন্য উপকারী?

পুষ্টিবিদদের মতে, যে রঙেরই ফুলকপি হোক না কেন তাতে পুষ্টিগুণ একই থাকে। আবার সবগুলোই শরীরের জন্য দারুণ উপকারী। জানলে অবাক হবেন, সাদার চেয়ে রঙিন ফুলকপিতে একটু বেশিই পুষ্টিগুণ থাকে।

ক্রুসিফেরাস গোত্রের সবজিগুলো অনেকটা ফুলকপির মতোই দেখতে। ক্রুসিফেরাসের তালিকায় আছে বাঁধাকপি, ব্রোকলি ইত্যাদি। আর এই সবজিগুলোর বেশ কয়েকটি গুণ সমানভাবে আছে।

বেগুনি ফুলকপি: অ্যান্থোসায়ানিন নামের একটি বিশেষ অ্যান্টি অক্সিডেন্ট ফুলকপিকে সাদা থেকে বেগুনি করে দেয়। এই অ্যান্টি অক্সিডেন্ট হার্টের রোগ ঠেকায়। পাশাপাশি প্রদাহজনিত রোগের ঝুঁকি কমায়।

কমলা বা হলুদ ফুলকপি: সাদা ফুলকপিকে কমলা বা হলুদ রঙে পরিণত করে বিটা ক্যারোটিন নামের একটি বিশেষ অ্যান্টি অক্সিডেন্ট। এই অ্যান্টি অক্সিডেন্ট চোখের স্বাস্থ্য ভালো রাখে। পাশাপাশি ক্রনিক রোগের ঝুঁকিও অনেকটাই কমিয়ে দেয়। ত্বকের জন্যও কিন্তু এই ফুলকপি বেশ উপকারী।

সবুজ ফুলকপি: ব্রোকলির রং গাঢ় সবুজ হয়। অন্যদিকে এই ফুলকপির রং হয় কিছুটা হালকা সবুজ। ব্রোকলি ততটা ফুলকপির মতো দেখতে নয়। তবে অনেকে একে ব্রোকোফ্লাওয়ারও বলেন। এর মধ্যে ক্যালোরি খুবই কম। এর পাশাপাশি ফাইবার, ভিটামিন সি ও পটাশিয়ামের পরিমাণ অনেকটাই বেশি। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি ক্রনিক রোগের ঝুঁকিও কমায়।

আপনি যে রঙেরই ফুলকপি খান না কেন, তাতে কমবেশি সব পুষ্টিগুণই পাবেন। যা ক্যানসার প্রতিরোধী, ফাইবার সমৃদ্ধ, ভিটামিন কে ও সি’তে ভরপুর।

বেঙ্গল গেজেট/বি/২০২৪

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD