শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন

সৌদির সঙ্গে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল অপারেশন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ১২:৩৪ am

চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষ (সিপিএ) সৌদি আরবের কোম্পানি রেড সি গেটওয়ে টার্মিনাল (আরএসজিটি) এর সঙ্গে পিপিপি-জিটুজি ভিত্তিতে পরবর্তী ২২ বছরের জন্য নবনির্মিত পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনায় একটি ‘কনসেশন এগ্রিমেন্ট’ স্বাক্ষর করেছে।

বুধবার (৬ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল ও আরএসজিটি’র প্রধান নির্বাহী জিনস ও, ফলি চুক্তিতে স্বাক্ষর করেন।

‘আরএসজিটি’ হল একটি আন্তর্জাতিক টার্মিনাল অপারেটর যা মালয়েশিয়ান মাইনিং কোম্পানির সঙ্গে অংশীদারিত্বের প্রতিনিধিত্ব করে।

সম্মিলিত সম্পদ, পরিচালনার ক্ষমতা ও অভিজ্ঞতা আরএসজিটিকে বিশ্বব্যাপী ১০টি বৃহত্তম কন্টেইনার টার্মিনাল অপারেটরগুলোর মধ্যে একটিতে পরিণত করেছে। যার সম্মিলিত বার্ষিক কন্টেইনার হ্যান্ডেলিং ক্ষমতা ২০ মিলিয়ন ও থ্রুপুট পদ্ধতিতে টার্মিনালটির ১০ মিলিয়ন কন্টেইনার হ্যান্ডেলিংয়ের সক্ষমতা রয়েছে।

বাংলাদেশে একটি স্থিতিশীল সরকার ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ভালো রেকর্ড রয়েছে। এ কারণে চলতি বছরের মে মাসে দোহায় সৌদি আরব বাংলাদেশের বিভিন্ন খাতে বড় আকারের বিনিয়োগের প্রস্তাব দেয়। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, সৌদি বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিহ, আরএসজিটির চেয়ারম্যান আমের এ. আলীরেজা অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী উদ্ধোধনী বক্তৃতা করেন।

বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসা বিন ইউসুফ আল দুহাইলান ছাড়াও সৌদি ও বাংলাদেশি ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD