বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:০৬ পূর্বাহ্ন

স্নায়বিক সমস্যাযুক্ত শিশু ভ্রমণকারীদের জন্য এমিরেটসের বিশেষ ব্যবস্থা

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ ৫:২১ pm

স্নায়বিক সমস্যা আক্রান্ত শিশুদের ভ্রমণ অভিজ্ঞতাকে উপভোগ্য করে তোলার লক্ষ্যে এমিরেটস এয়ারলাইন এবং দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর বিভিন্ন স্কুল, অটিজম গ্রুপ, এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে যৌথভাবে কাজ করছে। এর অধীনে এসকল শিশুদের জন্য নিয়মিতভাবে ‘ট্রাভেল রিহার্সাল’ আয়োজন করা হচ্ছে। ট্রাভেল রিহার্সালে শিশুরা বিমানবন্দর এবং ফ্লাইটের বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতা ও চর্চা করার সুযোগ পাচ্ছে। এই রিহার্সালে পরিবারকেও যুক্ত করা হচ্ছে।

শিশুরা তাদের পরিবারের সদস্য ও থেরাপিস্টদের সঙ্গে বিমানবন্দর, এয়ারক্র্যাফট সিম্যুলেটরে প্রকৃত ভ্রমণ অভিজ্ঞতা লাভ করার সুযোগ পাচ্ছে। একই সঙ্গে ভ্রমণ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় যেমন বোর্ডিং পাস, সিকিউরিটি চেক ইত্যাদির সঙ্গেও পরিচয় ঘটছে তাদের। এসকল অভিজ্ঞতা শিশুদের ভবিষ্যৎ আকাশ ভ্রমণে যথেষ্ট সহায়ক বলে প্রমানিত হয়েছে।

এমিরেটস এয়ারলাইন তাদের ২৯,০০০ এর অধিক কেবিন ক্রু এবং গ্রাউন্ড স্টাফকে ‘ইন্ট্রোডাকশন টু অটিজম এন্ড হিডেন ডিজএবিলিটিজ’ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছে।

সুপ্ত অক্ষমতা রয়েছে এমন শিশুদের ভ্রমণের সকল ধাপে সার্বিক সহায়তা প্রদান করে যাচ্ছে এমিরেটস। এসবের মধ্যে রয়েছে ভ্রমণের পূর্বে যথাসম্ভব প্রয়োজনীয় সকল তথ্য প্রদান, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের ‘অটিজম ফ্রেন্ডলি গাইড’ সরবরাহ, বিমানবন্দরটির ভেতরে এসকল শিশুদের জন্য উপযোগী বিশেষ যাতায়াত রুটের ব্যবস্থা, চাহিদা অনুযায়ী উপযুক্ত আসন আগেভাগেই বুক করার সুবিধা, ফ্লাইটের পূর্বেই প্রয়োজনীয় বিশেষ খাবারের অর্ডার গ্রহণ, ফ্লাইটের বিনোদন ব্যবস্থায় শিশুরা কী দেখতে আগ্রহী তা আগেভাগেই নির্বাচন করার সুযোগ, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সকল টার্মিনালে দুই ঘন্টার জন্য ফ্রি পার্কিং, ‘পীপল অফ ডিটার্মিনেশন’ ট্যাক্সি বুকিং-এ সহায়তা, প্রায়োরিটি বোর্ডিং সুবিধা ইত্যাদি।

চাহিদা অনুযায়ী শিশুদের ‘ফ্লাই উইথ মি’ একটিভিটি প্যাক দিয়ে থাকে এমিরেটস। এই প্যাকে ননটক্সিক কালার পেন্সিল, বাচ্চাদের উপযোগী ওয়ার্ল্ড ম্যাপ, পাজল, ড্রয়িং টিউটোরিয়াল, কালারিং পেইজ, পরিবেশ সুরক্ষা সংক্রান্ত শিক্ষা কার্যক্রম ইত্যাদি অন্তর্ভূক্ত থাকে।

এমিরেটস বর্তমানে ঢাকা থেকে সপ্তাহে ২১টি ফ্লাইট পরিচালনা করে। যাত্রীরা বিশ্বের ১৩০টির অধিক গন্তব্যে ভ্রমণের জন্য ভায়া দুবাই সুবিধাজনক সংযোগ পাচ্ছেন। এমিরেটসই একমাত্র এয়ারলাইন যারা বাংলাদেশ থেকে ‘ফার্স্ট ক্লাস’ সেবা অফার করে থাকে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD