বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

হজ নিবন্ধনের সময় বাড়ল

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ ১০:০৩ pm

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে। বর্ধিত সময় অনুযায়ী, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত হজের নিবন্ধন কার্যক্রম চলবে। রোববার ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ১৫ নভেম্বর ২৫ দিনের জন্য হজের নিবন্ধন শুরু হয়। আজ বিকেল ৫টা পর্যন্ত ৫ হাজার ৯৩৬টি আবেদন জমা পড়ে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১ হাজার ৩৯২ ও বেসরকারি ব্যবস্থাপনায় আবেদন এসেছে ৪ হাজার ৫৪৪। কোটা অনুযায়ী এবার (২০২৪) বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজে যেতে পারবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। সরকারিভাবে হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ ও বিশেষ প্যাকেজে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

একইভাবে বেসরকারিভাবে এজেন্সিগুলোর মাধ্যমে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ ও বিশেষ প্যাকেজে খরচ হবে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা। উভয় ব্যবস্থাপনায় কোরবানির খরচ আলাদাভাবে নিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি মাসের মধ্যে চূড়ান্ত হজযাত্রীর সংখ্যা পাওয়া না গেলে মিনায় কাঙ্ক্ষিত স্থানে তাঁবু পাওয়া যাবে না। সে ক্ষেত্রে মিনায় জামারাহর নিকটবর্তী এলাকার পরিবর্তে দূরবর্তী নিউ মুজদালিফা ও পাহাড়ি এলাকায় তাঁবু নিতে হবে। এ পরিস্থিতি এড়ানোর জন্য আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত হজযাত্রী নিবন্ধনের সময় বৃদ্ধি করা হলো। এরপর আর সময় বাড়ানো হবে না।

সরকারি ও বেসরকারি মাধ্যমে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রাক-নিবন্ধিতরা হজের নিবন্ধন করতে পারবেন। সরকারি মাধ্যম ও এজেন্সির জন্য নির্ধারিত কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে বলে উল্লেখ করেছে ধর্ম মন্ত্রণালয়।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD