মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

হাওর অঞ্চলের কৃষকদের উন্নয়নে ব্র্যাকের সহযোগিতায় ৯.৪ কোটি টাকা অনুদান দিল স্ট্যান্ডার্ড চার্টার্ড

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩ ৫:৫৭ pm

সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার হাওর অঞ্চলের কৃষকদের সহায়তা এবং বন্যাপ্রবণ এলাকার জলবায়ু-পরিবর্তনের প্রভাব নিরসণে ব্র্যাকের সাথে অংশীদারিত্ব করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। এর আওতায়, কৃষকদের জলবায়ু-সহিষ্ণু বীজ, উন্নত কৃষি-প্রযুক্তি, টেকসই কৃষি যান্ত্রিকীকরণ, ফসল-পরবর্তী গুদামজাতকরণ সুবিধা এবং প্রয়োজনীয় প্রশিক্ষণের সুযোগ প্রদানের জন্য ব্র্যাকের সাথে কাজ করছে ব্যাংকটি। প্রকল্পের আওতায়, ৩০,০০০ তালগাছ রোপণ করা হবে, যা হাওর অঞ্চলের জীবন ও জীবিকা রক্ষার্থে সহায়তা করবে এবং বজ্রপাতজনিত মৃত্যু রোধ করবে।

এই অংশীদারিত্বের মাধ্যমে হাওরে ফসল চাষাবাদে সহযোগিতা করা হবে। বিশেষ করে, নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষকরা কৃষিকাজে ব্যাপক সক্ষমতা অর্জন করবে। কৃষি যান্ত্রিকীকরণ কৃষি কাজকে উৎপাদনমূখী ও পরিবেশ-বান্ধব করবে এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে উল্লেখযোগ্যভাবে অবদান রাখবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর পক্ষ থেকে সিইও নাসের এজাজ বিজয় এবং ব্র্যাক বাংলাদেশ-এর পক্ষ থেকে এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ সালেহ এই চুক্তিতে স্বাক্ষর করেন।

এ প্রসঙ্গে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “বাংলাদেশের হাওর অঞ্চলের বাসিন্দা, বিশেষ করে ধান চাষিদের জীবন খুবই কঠিন। দেশের কৃষি খাত আধুনিকীকরণ এবং সচেতনতা বৃদ্ধির মাধ্যমে স্ট্যান্ডার্ড চার্টার্ড নতুন সমাধান উন্মোচনে ভূমিকা রাখছে, যা উৎপাদনশীলতা বৃদ্ধি, খাদ্য নিরাপত্তা নিশ্চিত এবং সকলের জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করে। উন্নত ও টেকসই বিশ্ব গঠনের জন্য উদ্ভাবনী সমাধানগুলো নিয়ে কাজ করতে ব্র্যাক-কে পাশে পেয়ে আমরা আনন্দিত।”

ব্র্যাক বাংলাদেশ-এর এক্সিকিউটিভ ডিরেক্টর আসিফ সালেহ বলেন, “হাওর অঞ্চলের সুবিধাবঞ্চিত কৃষকদের সহায়তায় স্ট্যান্ডার্ড চার্টার্ডের সাথে হাত মেলাতে পেরে আমরা গর্বিত। এই অংশীদারিত্ব আরও টেকসই এবং ব্র্যাকের লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ। অত্যাধুনিক কৃষি যন্ত্রপাতি ও জলবায়ু-সহিষ্ণু বীজ হাওর অঞ্চলের কৃষকদের খরচ কমাবে এবং উৎপাদনশীলতা বৃদ্ধি করবে। বর্তমানে, আমাদের নারী-কেন্দ্রিক ফ্ল্যাগশিপ প্রোগ্রাম, ‘দাবি’র ৫০% সদস্য কৃষিকাজে নিয়োজিত। এই অংশীদারিত্বের মাধ্যমে তাদের জন্য বিপুল সম্ভাবনা উন্মোচন হবে, যা পরবর্তীতে তাদের জীবিকার উপর ইতিবাচক প্রভাব ফেলবে এবং বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় অবদান রাখবে।”

দীর্ঘ ১১৮ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক জাতির কল্যাণে, অর্থনৈতিক বৈষম্য দূরীকরণে, এবং পরিবেশ রক্ষার মাধ্যমে দেশের বাণিজ্য ও উন্নয়ন যাত্রার দীর্ঘস্থায়ী গর্বিত অংশীদার। টেকসই ও সমতার আদর্শকে কেন্দ্রে রেখে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড সর্বদা প্রতিশ্রুতিবদ্ধ।

ব্র্যাক একটি শীর্ষস্থানীয় আন্তর্জাতিক অলাভজনক সংস্থা। ব্র্যাক দারিদ্র্য, অশিক্ষা, রোগ এবং সামাজিক অনিয়ম সংক্রান্ত পরিস্থিতিতে সাধারণ জনগণ এবং সাম্প্রদায়িক ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করে। বাংলাদেশ স্বাধীনের পর, ১৯৭২ সালে স্যার ফজলে হাসান আবেদ ব্র্যাক প্রতিষ্ঠা করেন। সংস্থাটি বাংলাদেশের ৬৪ টি জেলাসহ এশিয়া, আফ্রিকা এবং আমেরিকা মহাদেশের ১১ টি দেশে কার্যক্রম পরিচালনা করছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD