মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

১০ হাজার মার্কিন ডলার করে ঋণ সুবিধা পেল বাংলাদেশের ৩৪ স্টার্টআপ

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩ ২:৩২ pm

অ্যামাজন ওয়েব সার্ভিসেসের ঋণ সুবিধা হিসাবে প্রত্যেকে ১০ হাজার মার্কিন ডলার পাওয়ার মনোনয়ন পেল বাংলাদেশের ৩৪ স্টার্টআপ প্রতিষ্ঠান ও উদ্যোক্তা।

গত ৫ অক্টোবর বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজন করা হয় “অ্যামাজন ওয়েব সার্ভিসেস স্টার্টআপ ডে বাংলাদেশ ২০২৩। এতে বাংলাদেশের ১১১টি স্টার্টআপ প্রতিষ্ঠান ও উদ্যোক্তা অংশগ্রহণ করে। তার মধ্য থেকে জুরিদেও বিচারে এ ৩৪ স্টার্ট আপকে বাছাই করা হয়।

দিনব্যাপী এ প্রেগ্রামে হাতে-কলমে শিখিয়ে দেয়া হলো আমাজন ওয়েব সার্ভিসেস প্ল্যাটফর্ম ব্যবহার করে কিভাবে একটি স্টার্টআপ ডিজাইন থেকে শুরু করে বিলিয়ন ডলারের কোম্পানি’তে রুপান্তর করা যায়। এটি ছিল বাংলাদেশের ছাত্র, স্টার্টআপ এবং উদ্যোক্তা যারা পরবর্তী বিলিয়ন-ডলারের কোম্পানি গড়তে আকাঙ্খিত তাদের লক্ষ্যে সারাদিনের একটি গুরুত্বপূর্ন ইভেন্ট। এটি উদ্ভাবন এবং সহযোগিতার একটি যাত্রা, যা অগ্রগামী কোম্পানিগুলির পরবর্তী প্রজন্মকে গঠন করার জন্য ডিজাইন করা হয়। দিনব্যাপী নিবিঢ় কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা ক্লাউড-নেটিভ অ্যাপ্লিকেশন, পরিষেবা হিসাবে সফ্টওয়্যার, বিশ্লেষণ এবং মেশিন লার্নিংয়ের জন্য অডঝ প্ল্যাটফর্মের সম্ভাব্যতাকে কাজে লাগানোর বিষয়ে ব্যবহারিক জ্ঞান অর্জন করেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ), নলেজভেলি এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল যৌথভাবে অ্যামাজন ওয়েব সার্ভিসেসের সহযোগিতায় বাংলাদেশে এই প্রথম এই ধরনের একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই ইভেন্টে সবচেয়ে আকর্ষনীয় দিক ছিলো দেশি, বিদেশি এবং অডঝ থেকে আগত ১০ জন এর অধিক আন্তর্জাতিকভাবে স্বীকৃত স্পীকার এবং প্রশিক্ষক যারা হ্যান্ডস ওন ওয়ার্কশপ গুলো পরিচালনা করেন। প্রতিটা কর্মশালার উপর ভিত্তি করে সকল অংশগ্রহনকারী একটি করে প্রেজেন্টেশন উপস্থাপন করেন এবং যেখান থেকে বিচারকদের রায়ের উপর ভিত্তি করে ৩৪ জনকে সম্প্রতি বিজয়ী ঘোষণা করা হয় এবং প্রত্যেক বিজয়ীর জন্য ১০ হাজার মার্কিন ডলার পুরস্কারের ঘোষণা দেয়া হয়। তাছাড়া ভবিষ্যতে এখান থেকে সফল হওয়া স্টার্টআপদের প্রকল্পগুলিতে অর্থায়ন করবে অ্যামাজন ওয়েব সার্ভিসেস এর অথারাইজড ঋণ প্রদানকারী সংস্থা ‘বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড’।

ক্যাপশনঃ “অ্যামাজন ওয়েব সার্ভিসেস স্টার্টআপ ডে বাংলাদেশ ২০২৩ এ ঋণ সুবিধা হিসাবে প্রত্যেকে ১০ হাজার মার্কিন ডলার পাওয়ার মনোনয়ন প্রাপ্ত বাংলাদেশের ৩৪ স্টার্টআপ প্রতিষ্ঠান ও উদ্যোক্তার সাথে আইসিটি ডিভিশনের সচিব মোঃ সামসুল আরেফিন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) প্রতিষ্ঠাতা ও ড্যাফোডিল পরিবারের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান, বাংরাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন, অ্যামাজন ওয়েব সার্ভিসেস এর লিডার, সলিউশন আর্কিটেকচার, স্টার্টআপস জনাব মোহাম্মদ মাহদী-উজ জামান, এক্সএলবি-সি লেভেল কনসাল্টিং এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফকির আহমেদসহ অতিথিবৃন্দ।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD