বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন

৩৩ দেশকে ‘ভিসা ফ্রি’ সুবিধা দিলো ইরান

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩ ১০:২২ am

ভিসা ছাড়াই ৩৩ দেশের নাগরিকদের ভ্রমণের অনুমতি দিয়েছে ইরান। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ইরানিয়ান স্টুডেন্ট নিউজ এজেন্সি এ তথ্য জানিয়েছে। মূলত বিশ্ববাসীর সামনে ইরানের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতে গৃহীত কর্মসূচির অংশ হিসেবে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, পর্যটন ও হস্তশিল্প বিষয়ক মন্ত্রী ইজ্জাতোল্লাহ জারঘামি।বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইরানে ভিসামুক্ত প্রবেশের সুবিধা পাওয়া ৩৩টি দেশের মধ্যে রয়েছে- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, কুয়েত, ভারত, রাশিয়া, লেবানন, উজবেকিস্তান, কিরগিজস্তান, তিউনিসিয়া, মৌরিতানিয়া, জিম্বাবুয়ে, তাঞ্জানিয়া, জিম্বাবুয়ে, মরিশাস, সেশেলস, ইন্দোনেশিয়া, ব্রুনেই, জাপান, সিঙ্গাপুর, কম্বোডিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রাজিল, পেরু, কিউবা, মেক্সিকো, ভেনেজুয়েলা, বসনিয়া ও হার্জিগোভিনা, সার্বিয়া, ক্রোয়েশিয়া ও বেলারুশ।

এ বিষয়ে মন্ত্রী ইজ্জাতোল্লাহ জারঘামি বলেন, ‘প্রথমত এই পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আমরা বিশ্ববাসীকে এই বার্তা দিতে চাই যে, আন্তর্জাতিক পর্যটকদের স্বাগত জানানোর জন্য ইরান প্রস্তুত। দ্বিতীয়ত, আমরা মনে করি বর্তমানে বিশ্বজুড়ে যেভাবে ‘ইরানভীতি’ ছড়িয়ে পড়ছে- তা প্রতিহত করতে এ পদক্ষেপ সহায়ক হবে।’

ইসনার প্রতিবেদনে বলা হয়েছে, ইরান এ সংখ্যাকে ৪৫ এ নিয়ে যাওয়ার চেষ্টা করছে। ইজ্জাতোল্লাহ আরও জানান, তার মন্ত্রণালয় ৬০ দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার দেয়ার সুপারিশ করেছিল, কিন্তু সরকার সেগুলোর মধ্যে থেকে ৩৩টি দেশকে মঞ্জুর করেছে।

এদিকে, আগামী ১৯ ডিসেম্বর থেকে ইরানের মুসল্লিরা ওমরাহ পালনের জন্য সৌদি আরবে আসতে পারবেন বলে জানিয়েছে দেশটির সরকার। দীর্ঘ আট বছর পর মক্কায় ওমরা পালনের সুযোগ পাচ্ছেন ইরানিরা। কারণ, সৌদি ও ইরানের মধ্যে দ্বিপাক্ষিক টানাপোড়েনের কারণে ইরানের যাত্রীদের ওমরাহ পালনের উদ্দেশ্যে সৌদিতে প্রবেশ নিষিদ্ধ করেছিল দেশটির সরকার।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD