বুধবার, ১২ জুন ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন

৩ হাজার পরিবারের দারিদ্র বিমোচন করছে ব্র্যাক ও মেটলাইফ ফাউন্ডেশন

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ৯ জুন, ২০২৪ ৮:৩৮ pm

 

ব্র্যাক ও মেটলাইফ ফাউন্ডেশন যৌথভাবে চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ ও রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের ৩ হাজার ৩০০ পরিবারের দারিদ্র্য বিমোচনে একটি নতুন কর্মসূচি চালু করেছে।

বরেন্দ্র অঞ্চল বাংলাদেশের সবচেয়ে খরা প্রবণ পানি সঙ্কটপূর্ণ অঞ্চল এবং আয় ও মানব উন্নয়ন সূচকের দিক থেকে মূলধারার জনগোষ্ঠীর চেয়ে পিছিয়ে রয়েছে। এই ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে বসবাস করে বেশ কয়েকটি আদিবাসী জনগোষ্ঠী।

এই উদ্যোগটি ব্র্যাকের গ্র্যাজুয়েশন অ্যাপ্রোচ ব্যবহার করছে, যা বিশ্বব্যাপী স্বীকৃত এবং দারিদ্র্য বিমোচন মডেল হিসেবে প্রমাণিত। উদ্যোগটি আদিবাসী সম্প্রদায়সহ অতিদরিদ্র পরিবারগুলোকে সামগ্রিকভাবে সহায়তা করছে। প্রকল্পটি অর্থনৈতিক ক্ষমতায়ন, খাদ্য নিরাপত্তা, উন্নত পুষ্টি, ইতিবাচক আচরণগত পরিবর্তন, সামগ্রিক অগ্রগতি এবং বৃহত্তর সামাজিক অন্তর্ভুক্তিকে ত্বরান্বিত করছে।

ব্র্যাকের এক্সিকিউটিভ ডিরেক্টর, আসিফ সালেহ্ বলেন, “দেশের অন্যতম দারিদ্র পীড়িত এলাকা, বরেন্দ্র অঞ্চলের আদিবাসী পরিবারগুলো দারিদ্র্য ও জলবায়ু পরিবর্তনের যে প্রতিকূল চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে, তা যথাযথ কমিউনিটি-নেতৃত্বাধীন হস্তক্ষেপের মাধ্যমে মোকাবেলা করাই আমাদের লক্ষ্য। মেটলাইফ ফাউন্ডেশনের সাথে যৌথভাবে নেয়া এই উদ্যোগ জলবায়ু কেন্দ্রিক উন্নয়নের ক্ষেত্র বাড়াতে সামগ্রিকভাবে সকলের কাজ করার প্রয়োজনীয়তা তুলে ধরে।”

মেটলাইফ বাংলাদেশের সিইও আলা আহমদ বলেন, “বাংলাদেশের মানুষের জন্য একটি আত্মবিশ্বাসী ভবিষ্যৎ গড়ে তুলতে মেটলাইফ প্রতিশ্রুতিবদ্ধ। মেটলাইফ ফাউন্ডেশন এবং ব্র্যাকের এই উদ্যোগটির লক্ষ্য পরিবার ও সম্প্রদায়ের জীবনযাত্রার মানোন্নয়ন। আমি বিশ্বাস করি, এই উদ্যোগের মাধ্যমে অংশগ্রহণকারীরা অধিকতর নিরাপদ জীবনযাপন করতে এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে সক্ষম হবেন।”

ব্র্যাক ২০০২ সালে আল্ট্রা পুওর গ্রাজুয়েশন প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশে দারিদ্র বিমোচনের জন্য গ্রাজুয়েশন পদ্ধতি চালু করে । প্রোগ্রামটি এখন গ্রামীণ এবং শহর – উভয় ক্ষেত্রেই সর্বাধিক প্রান্তিক জনগোষ্ঠী এবং প্রতিবন্ধী ব্যক্তিদের সহ ২২ লাখ অতি-দরিদ্র পরিবারকে সহায়তা করেছে।

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD