শনিবার, ২৫ মে ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন

৭ লাখ ৩০ হাজার শিশুর স্বাস্থ্য সুরক্ষায় লাইফবয় এবং ব্র্যাকের যৌথ কর্মসূচি

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩ ২:২৭ pm

কর্মসূচি হাতে নিয়েছে

শিশুস্বাস্থ্য ও পরিচ্ছন্নতার উন্নতি ঘটাতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের অংশ হিসেবে স্কুলের শিশুদের জন্য ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল)- এর স্বাস্থ্য সুরক্ষা ব্র্যান্ড লাইফবয় এর ‘হ্যান্ড হাইজিন প্রোগ্রাম’ বা হাতের সুরক্ষায় কর্মসূচি চালু করতে সমঝোতা স্মারকে (এমওইউ) স্বাক্ষর করেছে ইউবিএল এবং ব্র্যাক। ইউনিলিভার-এর প্রধান কার্যালয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন- ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের পার্সোনাল কেয়ার হেড এবং মার্কেটিং ডিরেক্টর নীলুশি জায়াতিলেকে এবং ব্র্যাকের ‘ওয়াটার, স্যানিটেশন অ্যান্ড হাইজিন’ (ওয়াশ) এবং ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট প্রোগ্রামের (আইডিপি) এর পরিচালক হোসাইন ইসরাত আদিব। উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের পরিচালক-কর্পোরেট অ্যাফেয়ার্স, পার্টনারশিপ অ্যান্ড কমিউনিকেশনস, শামিমা আক্তার, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের স্কিন ক্লিনজিং-এর মার্কেটিং ম্যানেজার ফারজানা ফেরদৌস এবং ব্র্যাক এর প্রোগ্রাম হেড, ওয়াশ, জিল্লুর রহমান এবং সংশ্লিষ্ট সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিশ্বের এক নাম্বার বিক্রিত জার্ম প্রোটেকশন সোপ লাইফবয় উন্নত স্বাস্থ্যবিধিকে উৎসাহ জোগানো ও হাত ধোয়ার মতো সহজ কিন্তু কার্যকর বিষয়ের ওপর গুরুত্ব দিয়ে দীর্ঘদিন ধরে মায়েদের ক্ষমতায়ন এবং তাদের সন্তানদের স্বাস্থ্যকর জীবন নিশ্চিতে কাজ করে যাচ্ছে। ব্র্যান্ডটির ১৯৯০ সাল থেকে চালু হওয়া হাত ধোয়ার আচরণ পরিবর্তন প্রকল্পটি এ পর্যন্ত ১.১ কোটি স্কুলগামী শিশুর কাছে পৌঁছেছে। হাত ধোয়ার এই উদ্যোগটি প্রাথমিকভাবে ছোট পরিসরে শুরু হলেও ধীরে ধীরে একটি সমন্বিত মিশনে পরিণত হয়েছে এবং অধিকতর উন্নত স্বাস্থ্য সুরক্ষার অভ্যাস গড়ে তুলতে ভূমিকা রেখে চলেছে। ২১ দিনব্যাপী চলা ‘অভ্যাস পরিবর্তন প্রকল্প’ এর মাধ্যমে লাইফবয় ধারাবাহিকভাবে এ গুরুত্বপূর্ণ বার্তা পৌঁছে দেয় যে, ‘সাবান দিয়ে হাত ধোয়ার মতো একটি সহজ অভ্যাস কাজ লাখ লাখ জীবনকে বিভিন্ন রোগ থেকে বাঁচাতে পারে।’

চলতি বছর বিশ্বের ১ নাম্বার এবং সবচাইতে বড় বেসরকারি সংস্থা ব্র্যাকের সাথে এই প্রতিশ্রুতিকে আরো এক ধাপ এগিয়ে নিতে কাজ করছে লাইফবয়। এই প্রকল্পের পরিকল্পনায় রয়েছে- সমগ্র বাংলাদেশের ১৪ জেলার ৬৭ উপজেলার এক হাজার ৫০০ স্কুলের ৭ লাখ ৩০ হাজার শিক্ষার্থীকে সাবান দিয়ে হাত ধোয়ার গুরুত্ব ও সঠিক কৌশল শেখানো এবং এ কৌশল ক্লাসের বাইরে তাদের পরিবারের সদস্যদেরও জানাতে উদ্বুদ্ধ করা।”

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের পার্সোনাল কেয়ার হেড এবং মার্কেটিং ডিরেক্টর নীলুশি জায়াতিলেকে বলেন, “ছোটবেলা থেকেই বাচ্চাদের হাত ধোয়ার গুরুত্ব শেখানোই শুধু তাদের অসুস্থতা থেকে রক্ষা করতে সাহায্য করে না বরং তাদের পরিবারের কাছেও এ উপলব্ধি পৌঁছে দেয়। যখন শিশুরা তাদের পরিবারের মধ্যে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলে, তখন তা একটি স্বাস্থ্যকর প্রজন্ম এবং পুরো সমাজকে একটি স্বাস্থ্যকর ভবিষ্যতের দিকে পরিচালনা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাংলাদেশের প্রতিটি শিশু যাতে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাসের মাধ্যমে প্রতিরোধযোগ্য রোগ ছাড়াই বেড়ে ওঠে তা নিশ্চিত করতে লাইফবয় ব্র্যাকের সাথে কার্যকর অংশীদারিত্ব গড়ে তুলতে বদ্ধপরিকর।’

ব্র্যাকের ‘ওয়াটার, স্যানিটেশন অ্যান্ড হাইজিন’ (ওয়াশ) এবং ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট প্রোগ্রামের (আইডিপি) এর পরিচালক হোসাইন ইসরাত আদিব বলেন, “আমরা ‘হ্যান্ড হাইজিন কোলাবোরেশন উইথ লাইফবয়’ কার্যক্রমের মাধ্যমে একটি পরিছন্ন, স্বাস্থ্যকর এবং সমৃদ্ধ বাংলাদেশ গড়ার উদ্যোগে ইউনিলিভারের সাথে যুক্ত হতে পেরে বিশেষভাবে আনন্দিত। ইউনিলিভার এবং ব্র্যাকের এই সমন্বিত প্রচেষ্টা দেশব্যাপী ৭ লাখ ৩০ হাজার শিক্ষার্থীকে সঠিকভাবে হাত ধোয়ার উৎসবে যুক্ত করছে, যার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ৬.২ এবং বাংলাদেশ সরকারের `হ্যান্ড হাইজিন ফর অল বাংলাদেশ রোডম্যাপ’ অর্জনে ইতিবাচক ভূমিকা রাখবে। এই অংশীদারিত্ব ভবিষ্যত প্রজন্মের প্রতি আমাদের বিনিয়োগের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে, যা একটি উজ্জ্বল, স্বাস্থ্যকর এবং আলোকিত প্রজন্ম গড়ে তোলার লক্ষ্য অর্জনে সহায়ক হবে।”

ইউনিলিভার এবং ব্র্যাকের মধ্যকার এই সমঝোতা স্মারকটি বাংলাদেশের লাখ লাখ মানুষের জীবনে দীর্ঘস্থায়ী ইতিবাচক প্রভাব ফেলার ওপরে গুরুত্বারোপ করে। একইসঙ্গে তাদের লক্ষ্য হলো, দেশের শিশুদের জন্য একটি স্বাস্থ্যকর, নিরাপদ এবং আরও স্বাস্থ্যসম্মত ভবিষ্যত তৈরি করা।

 

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD