সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন

‘মেসেজ টু কমিশনার’ চালু করছে ডিএমপি

ডেইলী বেঙ্গল গেজেট রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ২:২১ am

নগরবাসীর দোরগোড়ায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সেবা পৌঁছে দিতে মেসেজ টু কমিশনার (এমটুসি) চালু হচ্ছে। এর মাধ্যমে, ঢাকাবাসীর বিপদ-আপদ ও যানজটে আটকে গেলেও নির্ধারিত মুঠোফোন নম্বরে বার্তা পাঠিয়ে ডিএমপি কমিশনারের সহযোগিতা পাওয়া যাবে।

ডিএমপি জানায়, আগামী সপ্তাহে এই সেবা চালু করা হবে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম প্রথম আলো।

ডিএমপি কমিশনার হিসেবে দায়িত্ব নেওয়ার পর হাবিবুর রহমান পুলিশের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে বহুমুখী উদ্যোগ নিয়েছেন। এর মধ্যে অন্যতম এমটুসি।

ঢাকা মহানগর পুলিশ জানায়, যেকোনো ধরনের সমস্যা সমাধানের জন্য মুঠোফোনের দুটি নম্বরে কমিশনারের কাছে বার্তা পাঠানো যাবে। ডিএমপি কমিশনারের পক্ষ থেকে ফিরতি খুদে বার্তা পাঠিয়ে ধন্যবাদ জানানো হবে তাকে। এরপর সেই বার্তা সংশ্লিষ্ট থানার কর্তব্যরত কর্মকর্তা ও পরিদর্শকের (অপারেশনস) কাছে পাঠানো হবে।

বিষয়টিতে ব্যবস্থা নেওয়ার পর ডিএমপি কমিশনারের কাছে ফিরতি খুদে বার্তা পাঠাবেন সংশ্লিষ্ট কর্মকর্তা। জরুরি প্রয়োজনে ভুক্তভোগীর সমস্যা সমাধানে ওয়ারলেস সেটের মাধ্যমে থানার সংশ্লিষ্ট কর্মকর্তাকে বলা হবে।

ডিএমপি জানায়, দিনরাত ২৪ ঘণ্টা এই সেবা চালু থাকবে। এই সার্ভিসের জন্য কনস্টেবল থেকে উপপরিদর্শক (এসআই) পর্যায়ের ২৬ সদস্যকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। একজন অতিরিক্ত উপকমিশনার ও আরেকজন সহকারী কমিশনার পদমর্যাদার কর্মকর্তা এই সেবার তত্ত্বাবধান করবেন। সেবার সুফল পাওয়া গেলে মুঠোফোনের সংখ্যা আরও বাড়িয়ে দেওয়া হবে।

পুলিশ কর্মকর্তারা বলছেন, ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে অপরাধের শ্রেণিবিন্যাস করা যাবে। তখন ঢাকা শহরের সার্বিক চিত্রটা পাওয়া যাবে। এতে কোন দিকে নজর বেশি দিতে হবে, সেটি চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া যাবে।

ডিএমপির যুগ্ম কমিশনার (সদর দপ্তর ও অপরাধ) সাইফুল্লাহ আল মামুন বলেন, “দুটি মুঠোফোন নম্বরের একটিতে হোয়াটসঅ্যাপ চালু থাকবে।”

আরো

© All rights reserved © 2023-2024 dailybengalgazette

Developer Design Host BD